বৃহস্পতিবার ১২ ডিসেম্বর, ২০১৯ ১২:১১ পিএম


বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য তুরস্ক সরকারের বৃত্তি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:১৯, ১৭ ফেব্রুয়ারি ২০১৮  

তুরস্ক সরকার তুর্কি বুর্সলারি স্কলারশিপ ২০১৮ এর জন্য বাংলাদেশী শিক্ষার্থীদের আবেদন আহবান করেছে তুরস্ক সরকার। এই স্কলারশিপের আওতায় তুরস্কের বিশ্ববিদ্যালয়গুলোতে মাস্টার্স এবং পিএইচডি করা যাবে। এছাড়াও পিএইচডিধারীরা বিভিন্ন বিষয়ে রিসার্চ ফেলোশিপের (সর্বোচ্চ ১ বছর) জন্য আবেদন করতে পারবেন।

এই বৃত্তির আওতায় টিউশন ফি সহ বিশ্ববিদ্যালয়ের যাবতীয় খরচ (রিসার্চ ফেলোশিপ প্রাপ্তরা ব্যতীত) খরচ পাবে শিক্ষার্থীরা। এছাড়া সরকারি ব্যবস্থাপনায় বিনামূল্যে থাকার ব্যবস্থা করা হবে। এই বৃত্তির অধীন শিক্ষার্থীদের খাবারের একটি বড় অংশ তুরস্ক সরকার বহন করবে (রিসার্চ ফেলোশিপ প্রাপ্তরা ব্যতীত)। এই বৃত্তিতে প্রথমবার যাওয়া ও পড়ালেখা শেষ করে দেশে ফেরার বিমান টিকেট (রিসার্চ ফেলোশিপ প্রাপ্তরা ব্যতীত) পাবে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের স্বাস্থ্য বীমা তথা বিনামূল্যে চিকিৎসা সেবা (রিসার্চ ফেলোশিপ প্রাপ্তরা ব্যতীত) দেয়া হবে।

এছাড়া বৃত্তিপ্রাপ্ত প্রতি শিক্ষার্থীকে মাসিক সম্মানী ভাতা (মাস্টার্সে প্রায় ২০ হাজার টাকা এবং পিএইচডিতে প্রায় ৩০ হাজার টাকা এবং রিসার্চ প্রোগ্রামে প্রায় ৬৫ হাজার টাকা হারে প্রদান করা হবে।

তুরস্ক ব্যাতীত অন্য যে কোনো দেশের অধ্যায়নরত শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবে। মাস্টার্স প্রোগ্রামের জন্য ৩০ বছরের নিচে, পিএইচডি প্রোগ্রামের জন্য ৩৫ বছরের, রিসার্চ ফেলোশিপের ক্ষেত্রে ৪৫ বছরের নিচের বয়সের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এই বৃত্তিতে আবেদনের জন্য শিক্ষার্থঈদের পূর্বের অর্জনকৃত ডিগ্রিতে ৭৫ শতাংশ নম্বর থাকতে হবে।

আগামী ০৫ মার্চ, ২০১৮ (সোমবার) পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

বিস্তারিত নিচের লিংকে দেখুন

https://www.turkiyeburslari.gov.tr/en/turkiye-burslari/burs-programlari/

সব খবর
এই বিভাগের আরো খবর