ডিগ্রি স্তরের ৩য় শিক্ষকদের এমপিভুক্তির নির্দেশ দিয়েছে সরকার

নিজস্ব প্রতিবেদক

এডুকেশন বাংলা

প্রকাশিত : ০৩:৪৩ পিএম, ২৮ আগস্ট ২০১৮ মঙ্গলবার | আপডেট: ০৬:১৫ পিএম, ২৯ আগস্ট ২০১৮ বুধবার

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ডিগ্রি স্তরে নিয়োগ করা তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির নির্দেশ দিয়েছে সরকার।

মঙ্গলবার (২৮ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়।

এই আদেশের ফলে মাউশির তালিকা অনুযায়ী, ডিগ্রিস্তরে নিয়োগ করা ৪৩৫ জন তৃতীয় শিক্ষক এমপিওভুক্তির সুযোগ পাচ্ছেন। তবে এই তালিকাতে কেউ বাদ পড়লে তারও এমপিও হবে বলে উল্লেখ করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি স্তরে বিষয় অধিভুক্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ে তিন জন শিক্ষক থাকার বাধ্যবাধকতা রয়েছে।

কিন্তু এমপিও নীতিমালা অনুযায়ী ডিগ্রি প্যাটার্নে দুই জন শিক্ষকের বেতন-ভাতার সরকারি অংশ দেওয়া হয়। এ অবস্থায় তৃতীয় শিক্ষককের বেতন-ভাতার সরকারি অংশ দেওয়ার বিষয়ে বিবেচনা করতে হাইকোর্ট একটি নির্দেশনা দেন।

ওই নির্দেশনার পর গত ১ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় এসব শিক্ষকদের এমপিও দিতে সিদ্ধান্ত নেওয়া হয়। ওই সিদ্ধান্তের আলোকে মন্ত্রণালয় এমপিওভুক্তির নির্দেশনা জারি করে।

মন্ত্রণালয়ের উপসচিব কামরুল হাসান স্বাক্ষরিত আদেশে বলা হয়, ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল, কলেজ, মাদ্রসা ও কারিগরি) শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতার সরকারি অংশ প্রদান এবং জনবল কাঠামো সম্পর্কিত নির্দেশিকা (৪ ফেব্রুয়ারি, ২০১০ তারিখে জারি করা) জারির আগে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি স্তরে বিষয় অধিভুক্ত করা হয়।

সেই সাথে ২০১০ সালের ৪ ফেব্রুয়ারির আগে প্রচলিত বিধি মোতাবেক নিয়োগ করা তৃতীয় শিক্ষকদের জনবল কাঠামো শর্ত পূরণ সাপেক্ষে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।’

আদেশ-

http://www.educationbangla.com/media/PhotoGallery/2017June/35320180828094210.jpg