কারিগরি শিক্ষায় শিক্ষকের অভাব একটি বড় সমস্যা : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

এডুকেশন বাংলা

প্রকাশিত : ০৮:৩২ পিএম, ১৫ জুলাই ২০১৮ রবিবার | আপডেট: ০২:০১ পিএম, ১৬ জুলাই ২০১৮ সোমবার

কারিগরি শিক্ষাক্ষেত্রে শিক্ষকের অভাব একটি বড় সমস্যা বলে উল্লেখ্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ ক্ষেত্রেও সক্ষমতা বৃদ্ধির চেষ্টা করা হচ্ছে। তিনি বলেন, নতুন প্রজন্মকে মানবসম্পদে পরিণত করা সরকারের লক্ষ্য।

রোববার (১৫ জুলাই) রাজধানীর তেজগাঁওয়ে টেলিযোগাযোগ অধিদফতর ভবনে বিশ্ব যুব দক্ষতা দিবস-২০১৮ উদযাপন উপলক্ষে আয়োজিত ‘দক্ষতা বদলে দেয় জীবন এবং বৃদ্ধি করে সামাজিক মর্যাদা’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রযুক্তি প্রতি মুহূর্তে পরিবর্তিত হচ্ছে। এ জন্য প্রযুক্তিগত দক্ষতার চাহিদাও প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। তাই বেকার সমস্যা সমাধানে যুব সমাজের দক্ষতা বৃদ্ধিকে বিশেষ গুরুত্ব দিয়ে বিবেচনা করা হচ্ছে।

জাতীয় দক্ষতা উন্নয়ন কাউন্সিল (এনএসডিসি) সচিবালয়ের উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

শিক্ষামন্ত্রী বলেন, দক্ষতার ঘাটতি মোকাবেলায় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্ব যুব দক্ষতা দিবস পালন করা হয়। এ বছরে দিবসটির প্রতিপাদ্য ‘দক্ষতা বদলে দেয় জীবন।’ এর মাধ্যমে বিশ্বে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণের মর্যাদা বৃদ্ধিতে জোর দেয়া হয়েছে। দেশেও কারিগরি শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে।

তিনি বলেন, দেশের প্রতিটি উপজেলায় একটি করে উন্নত মানের টেকনিকেল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন করা হচ্ছে। কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে মেয়েদের জন্য শতকরা ২০ ভাগ আসন বরাদ্দ রাখা হচ্ছে।

এর আগে উপস্থিত বিভিন্ন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সঙ্গে একটি র‌্যালি করেন শিক্ষামন্ত্রী।

এনএসডিসি সচিবালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম খোরশেদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর এবং এনএসডিসির পরিচালক মো. শাহ আলম।