৭ জুন বাজেট পেশ, শিক্ষকদের জন্য সুখবর থাকছে

এডুকেশন বাংলা

প্রকাশিত : ০৩:২৩ এএম, ৪ জুন ২০১৮ সোমবার | আপডেট: ০৪:২৪ এএম, ৫ জুন ২০১৮ মঙ্গলবার

নির্বাচনের বছর। তাই  জনতুষ্টির বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত । ভোটাররা যাতে খুশি হন- এমন ভাবনা থেকে বাজেট সাজাচ্ছেন তিনি। শেষ মুহূর্তে বাজেট নিয়ে দারুন ব্যস্ত সময় পার করছেন । আগামীকালের মধ্যে বাজেট বক্তৃতার মূল কপি বিজি প্রেসে যাবে। বাকি ডকুমেন্ট এরই মধ্যে ছাপার জন্য চলে গেছে। ৭ জুন বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় জাতীয় সংসদে বর্তমান সরকারের শেষ বাজেট পেশ করবেন তিনি। 

আরো পড়ুন- এমপিওভুক্তি: ভোটের আগেই আশার আলো

তবে এ বাজাটে শিক্ষকদের জন্য থাকছে সুখবর। অনেক বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি (সরকারি বেতনের অংশ) করা হয়নি। এ নিয়ে ব্যাপক সমালোচনায় পড়ে বর্তমান সরকার।

অর্থমন্ত্রীর ওপর এ বিষয়ে সংসদ সদস্যদের চাপ রয়েছে। জাতীয় নির্বাচন সামনে রেখে সারাদেশের জনপ্রতিনিধিদের সেই প্রত্যাশা পূরণ হচ্ছে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী বাজেটে নতুন করে আরও এক হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হচ্ছে। এ জন্য  বাড়তি পাঁচশ` থেকে সাড়ে পাঁচশ` কোটি টাকার বরাদ্দ থাকছে। বাজেট প্রণয়নের সঙ্গে সম্পৃক্ত অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা  বলেন, নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওর জন্য এবারের বাজেটে পৃথক বরাদ্দ থাকছে। তবে এ ক্ষেত্রে কিছু শর্ত জুড়ে দেওয়া হবে।

আরো পড়ুন -এমপিওভুক্তি : ঝুলে আছে ৭৫ হাজার শিক্ষকের ভাগ্য

বর্তমানে সারাদেশে প্রায় ২৭ হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির আওতায় রয়েছে। এখন নতুন করে আরও এক হাজার যুক্ত করা হচ্ছে। শুধু এমপিও বাবদ শিক্ষকদের বেতন-ভাতায় বছরে ব্যয় হয় ৯ হাজার কোটি টাকা। এর বাইরে শিক্ষা খাতে আলাদা বড় বরাদ্দের প্রস্তাব থাকছে।