পেঁয়াজ নিয়ে আতঙ্কের কথা বললেন বাণিজ্যমন্ত্রী

রংপুর প্রতিনিধি

এডুকেশন বাংলা

প্রকাশিত : ০১:৩২ পিএম, ৮ নভেম্বর ২০১৯ শুক্রবার

পেঁয়াজ নিয়ে কোনো সুখবর দিতে পারেননি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বরং তিনি জানালেন আতঙ্কের কথা। তবে তিনি বলেছেন, ‘আমরা চেষ্টা করছি পেঁয়াজকে স্বাভাবিক দামে ফিরিয়ে আনতে। তিনি বলেছেন, পেঁয়াজ ১০০ টাকার নিচে পাওয়ার কোনো সম্ভাবনা আপাতত নেই। এ মাসের শেষের দিকে দেশে উৎপাদিত পেঁয়াজ বাজারে আসলে দাম কমবে। তার আগে হয়তো সম্ভব হবে না।’ শুক্রবার সকালে (৮ নভেম্বর)  রংপুর নগরীর একটি হোটেলে ইটভাটা মালিকদের এক অনুষ্ঠানে যোগ দিতে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

টিপু মুনশি বলেন, ভারত থেকে আমরা মূলত পেঁয়াজ আমদানি করে থাকি। সেখানে পেঁয়াজের দাম বেড়ে গেছে। সেখানেই পেঁয়াজ ৮০ টাকা কেজি দরে কিনতে হবে। আমাদের দেশে আসার পর তা ১০০ টাকা দর পড়ে যাবে। ফলে ভারত থেকে পেঁয়াজ আমদানি করে আপাতত কোনো লাভ হবে না।

মিশর থেকে পেঁয়াজ আসার কথা জানিয়ে মন্ত্রী বলেন, ‘মিশর থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আসার কথা। সেটা আসলেও দাম একটু কমতে পারে বলে মনে হয়।’

পেঁয়াজের বাজার মনিটরিং নিয়ে টিপু মুনশী বলেন, পেঁয়াজের বাজার মনিটরিং করার জন্য মন্ত্রণালয়ে একজন উচ্চ পদস্থ কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে। তিনি সেটি দেখভাল করবেন।