জেএসসি-জেডিসি পরীক্ষায় ২ দিনে অনুপস্থিত ১ লাখ ৩২ হাজার

শীর্ষ ঠাকুর

এডুকেশন বাংলা

প্রকাশিত : ১২:৪৮ এএম, ৫ নভেম্বর ২০১৯ মঙ্গলবার | আপডেট: ০৯:২৪ এএম, ৫ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার দুই দিনে অনুপস্থিত ছিল এক লাখ ৩২ হাজার ৩৬ জন। এরমধ্যে গতকাল সোমবার (৪ নভেম্বর) ১০ শিক্ষা বোর্ডে ৬৫ হাজার ৮৪২ শিক্ষার্থী অনুপস্থিত ছিল। এরআগে পরীক্ষার প্রথম দিন অনুপস্থিত ছিল ৬৬ হাজার একশ ৯৪ জন। এছাড়া অনিয়মের দায়ে সারাদেশে গতকাল ৭৩ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। প্রথম দিন করা হয়েছেল ৩৮ শিক্ষার্থী ও এক শিক্ষককে। পরীক্ষার দুই দিনে পাঠানো  শিক্ষা বোর্ড  থেকে পাওয়া তথ্যে এ চিত্র দেখা গেছে।

এ বছর মোট পরীক্ষার্থী ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন। গত বছর এ সংখ্যা ছিল ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন। এবার জেএসসিতে পরীক্ষার্থী ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন ও জেডিসিতে ৪ লাখ ৯৬৬ জন।

গদকাল সোমবার বোর্ডের তথ্যানুযায়ী, জেএসসিতে ঢাকা বোর্ডে অনুপস্থিত ছিল ১৪ হাজার ৭৯১ জন, রাজশাহীতে ৪ হাজার ৩৭৭, কুমিল্লায় ৩ হাজার ৯৪, যশোরে ৪ হাজার ৭৬৪, চট্টগ্রামে ৩ হাজার ৮০৯, সিলেটে ৩ হাজার ৭৮, বরিশালে ৩ হাজার ৯৮, দিনাজপুরে ৪ হাজার ৪১, ময়মনসিংহে ৩ হাজার ১৫৫ এবং মাদরাসা বোর্ডে ২১ হাজার ৬৩৫ শিক্ষার্থী অনুপস্থিত ছিল।

এছাড়া ঢাকায় ৩২ শিক্ষার্থী, রাজশাহীতে ১, কুমিল্লায় ৪, যশোরে ১, চট্টগ্রামে ৪, বরিশালে ১২, দিনাজপুরে ৯, ময়মনসিংহে ৬ এবং মাদরাসায় ৪ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

সারাদেশে মোট ২৯ হাজার ২৬২টি পরীক্ষা কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। গত বছর ২৯ হাজার ৬৭৭টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। সাতটি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে। ইংরেজি ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেয়া হচ্ছে। জেএসসি পরীক্ষা শেষ হবে ১১ নভেম্বর ও জেডিসি ১৩ নভেম্বর।