এমপিও শিক্ষকদের অবসর সুবিধার অর্থ প্রাপ্তির হিসাব

দেবাশীষ পাল

এডুকেশন বাংলা

প্রকাশিত : ০৯:৪৬ এএম, ৮ অক্টোবর ২০১৯ মঙ্গলবার | আপডেট: ০৯:৪৮ এএম, ৮ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

চাকরির বয়স ২৫ বছর পূর্ণ হলে অবসর + কল্যাণ (৭৫ + ২৫) = ১০০ মাসই আছে, কমে নাই 
--------------------------------------------------------------------
সম্প্রতি অনেকেই বেসরকারি এমপিওভূক্ত শিক্ষকদের অবসর সুবিধা সংক্রান্ত একটি পুরোনো প্রজ্ঞাপন শেয়ার করে যে যার মত মনগড়া ব্যাখ্যা করছেন। কেউ কেউ বলছেন অবসর সুবিধা নাকি ৭৫ মাস থেকে কমে ৫০ মাস করা হয়েছে।
আমার জানা মতে বিষয়টি নিম্নরূপ :
২৫ বছর চাকরি করলে এবং চাঁদা দিলে একজন শিক্ষক পূর্ণ অবসর সুবিধা পাবেন। কিন্তু একজন শিক্ষক যদি ৩০ বছর চাকরি করেন এবং চাঁদা দেন তিনিও কি সমান সুবিধা পাবেন না বেশি পাবেন?
এই সমস্যা সমাধান কল্পে ২০০১ সাল হতে চাকরি কাল গণনা করা শুরু হয় কিন্তু তা পরবর্তীতে কার্যকর করা হয় ২০০৫ সাল থেকে। তাই ২০০৫ সালের পর হতে যারা অবসরে যাবেন তাদের ক্ষেত্রে : ( ১ম ছবির শেষ কলামে ৩+৪ এর ব্যাখ্যা)
ধরুন একজন শিক্ষক ২৫ বছর চাকরি করার পর ২০৩০ সালে অবসরে যাবেন। তার ক্ষেত্রে
২৫ বছরের জন্য ৫০ মাস + চাকুরি কাল ( ২০৩০ - ২০০৫ ) = ২৫ মাসের সুবিধা + ২৫ ( কল্যাণ) । অর্থাৎ ৫০+২৫+২৫= মোট ১০০ মাসের সুবিধা।
এবার ধরুন ৩০ বছর চাকরির পর ২০৩৫ সালে অবসরে যাবেন, এক্ষেত্রে :
২৫ বছরের জন্য ৫০ মাস + চাকরি কাল ( ২০৩৫ - ২০০৫ ) = ৩০ মাসের সুবিধা +২৫ ( কল্যাণ)। অর্থাৎ ৫০+৩০+৩০= ১১০ মাসের সুবিধা।
আবার কেউ ২৫ বছর চাকরি করে ২০২০ সালে অবসরে গেলে তার ক্ষেত্রে : ২৫ বছরের জন্য ৫০ মাস + ( ২০২০-২০০৫) = ১৫ মাস + ২৫ ( কল্যাণ) = মোট ৫০+১৫+২৫ = মোট ৯০ মাসের সুবিধা পাবেন।
আবার ২৫ বছরের চেয়ে ১ মাস কম হলে এবং ২০৩০ সালে অবসরে গেলে : ২৪ বছরের জন্য ৪৫ মাস + চাকরি কাল ২৪ মাস+ কল্যাণ ২৪ মাস = মোট ৯৩ মাসের সুবিধা পাবেন।
এবার নিচের সূত্র অনুযায়ী নিজের হিসাব করে নেন।
** সূত্র : প্রাপ্যতা ( ছক অনুসারে ) + চাকুরি কাল ( ২০০৫ এর পর হইতে অবসর পর্যন্ত যত বছর ) + কল্যাণ ( যত বছর চাকরি তত মাস )
** কল্যাণ ট্রাস্টের হিসাব : চাকরি কাল যত বছর তত মাসের সুবিধা ( যেমন ২৫ বছর করলে ২৫ মাস, ৩০ বছর করলে ৩০ মাস আর কম হলে কম)
* চাঁদা কর্তনের পর = এমপিও হতে চাঁদা কর্তন বুঝায়।
* কার্যকর চাকরি কাল = অবসরে যাওয়ার সাল - ২০০৫ সাল। ২০০৬ সালের আগে যোগদান করলে সেটা গণনা করা হবেনা। ২০০৬ সাল হতে ( NTRCA) এর নিবন্ধন ধারীদের নিয়োগ শুরু হয়। তাদের ক্ষেত্রে আর অবসরে যাওয়ার সাল হতে ২০০৫ সাল বিয়োগ করতে হবেনা। (লেখাটি ফেসবুক থেকে নেওয়া)


লেখক: সিনিয়র প্রভাষক