'সর্বশেষ নিয়োগ পর্যন্ত গ্রেডেশন লিস্ট প্রকাশের উদ্যােগ নিতে হবে'

মোহাম্মদ সালমী

এডুকেশন বাংলা

প্রকাশিত : ১০:৩০ এএম, ২১ সেপ্টেম্বর ২০১৯ শনিবার

১) টাইমস্কেল/সিলেকশন গ্রেড বিষয়ক রীটের রায় অনুযায়ী ৩ মাসের মধ্যে বাস্তবায়নের কথা, সে অনুযায়ী দ্রুত বাস্তবায়নের চেষ্টা চলছে। যদি আপিল অথবা বিলম্বিত করা হয়, তাহলে প্রয়োজনে কর্মসূচি ঘোষণা করা হবে। ৯,১০,১১ ব্যাচের সিলেকশন গ্রেড প্রদানের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার কথা বলা হয়।

২) সিনিয়র শিক্ষক পদে পদায়নের জন্য শিক্ষামন্ত্রণালয় কর্তৃক নির্দেশনা ১৭/০৯/১৯ খ্রি. মাউশিতে পৌঁছে। সে অনুযায়ী গ্রেডেশনের কাজ চলমান। পদায়নের ক্ষেত্রে যদি বিশেষ কোনো পক্ষে রীট বা অন্য কোনভাবে বাঁধার সৃষ্টি করা হয়, তাহলে তাদের রীট ব্রাকেট করে রীটকারীদের জন্য পদ সংরক্ষিত রেখে অন্যদের পদায়নের ব্যবস্থা করা হবে। পাশাপাশি আইনী মোকাবেলা চলমান থাকবে। সর্বশেষ নিয়োগপ্রাপ্ত পর্যন্ত সকলের গ্রেডেশন লিস্ট প্রকাশের উদোগ নিতে হবে।

৩) আত্তীকরণ বিধির রীট হয়ে রুলনিশি জারি আছে। তা দ্রুত শুনানির মাধ্যমে নিস্পত্তির প্রতি জোর দিয়েছি। পাশাপাশি জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন প্রস্তাবিত আত্তীকরণ বিধি যদি আমাদের অনূকূলে না হয়, তাহলে প্রয়োজনে কর্মসূচি নিয়ে মাঠে নামতে হবে।

৪) সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও সহকারী শিক্ষকদের পরস্পর বদলীযোগ্য করে সমন্বিত জ্যেষ্ঠতার মাধ্যমে পরবর্তী পদে পদোন্নতি দেওয়ার সুযোগ সৃষ্টি করতে হবে।

৫) সিনিয়র শিক্ষক পদ সৃষ্টি হওয়ায় সহকারী প্রধান শিক্ষক/সহকারী জেলা শিক্ষা অফিসার পদে পদোন্নতি পথ বন্ধ হয়ে গেছে। তাই BCS Recruitment Rules 1981 তে প্রয়োজনীয় সংশোধন এবং নব সৃষ্ট উপজেলা একাডেমিক সুপারভাইজার, গবেষণা কর্মকর্তা, ট্রেনিং কো অর্ডিনেটর পদে আমাদের ন্যায্য হিস্যা আদায় করার পরিকল্পনা নিয়ে অগ্রসর হতে হবে।

৬) মাধ্যমিক শিক্ষা ক্যাডার ও আলাদা অধিদপ্তর প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা তুলে ধরা হয়।

৭) প্রস্তাবিত পদসোপান বাস্তবায়নের মাধ্যমে বেতন বৈষম্য দূরকরণ এবং পদায়নের ক্ষেত্র বিস্তৃত করার পদক্ষেপের প্রতি জোর দেওয়া হয়।

৮) আসন্ন নির্বাচনে প্রতি জেলায় ভোট কেন্দ্র স্থাপন করার প্রতি জোর দেওয়া হয়।
উপরিউক্ত বিষয়াদি বাস্তবায়নের করতে হলে সকল শিক্ষকদের মধ্য ঐক্য এবং পরমত সহিষ্ণুতার সংস্কৃতি গড়ে তোলার বিকল্প নেই। তাই আসুন আগামী নির্বাচনে যোগ্য, দক্ষ, সাহসী ও শিক্ষকবান্ধব নেতৃত্ব নির্বাচন করি।

 

এডুকেশন বাংলা/এজেড