বয়স ৩৫ করার দাবিতে আজ আবার মাঠে আন্দোলনকারীরা

নিজস্ব প্রতিবেদক

এডুকেশন বাংলা

প্রকাশিত : ০৮:৫৯ এএম, ৭ সেপ্টেম্বর ২০১৯ শনিবার | আপডেট: ০৬:৪১ পিএম, ৭ সেপ্টেম্বর ২০১৯ শনিবার

সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার দাবিতে ফের আন্দোলনে নেমেছেন চাকরিপ্রত্যাশী ও শিক্ষার্থীরা।

শনিবার বেলা ১১টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে সমবেত হন তারা। বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের ব্যানারে এ আন্দোলন শুরু হয়।

বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের মুখপাত্র ইমতিয়াজ হোসেন বলেন, সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার দাবিতে বাংলাদেশ সাধারণ ছাত্রকল্যাণ পরিষদ, বাংলাদেশ ছাত্র পরিষদ, বাংলাদেশ ছাত্র সংগ্রাম পরিষদসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা দাবি আদায়ে এই ব্যানারে একত্রিত হয়েছেন। প্রাথমিকভাবে আজ (শনিবার) থেকে ৩ দিনের কর্মসূচি ঘোষণা করেছি। দাবি আদায় না হলে টানা অবস্থান কর্মসূচি চলবে।

এ ছাড়া বিকালে কেন্দ্রীয় কমিটির নেতারা বসে আরও বৃহৎ কোনো কর্মসূচিতে যাওয়া যায় কিনা সেই সিদ্ধান্ত নেবেন বলেও জানান তিনি।

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে ৩৫ বছর করার দাবিতে গত কয়েক বছর ধরে আন্দোলন করে আসছেন চাকরিপ্রত্যাশী ও শিক্ষার্থীরা।

তাদের এ দাবি একাদশ জাতীয় সংসদে উত্থাপন করা হলে কণ্ঠভোটে তা নাকচ হয়ে যায়।

পরে গত জুলাই মাসে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সরকারি চাকরিতে বয়স না বাড়ানোর বিষয়ে তার সরকারের অবস্থান জানিয়ে দেন। সরকারপ্রধান বলেন, বর্তমান অবস্থায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পরও একজন চাকরিপ্রার্থীর হাতে কয়েক বছর থাকে, ফলে আরও সময় বাড়ানোর যৌক্তিকতা নেই।

এডুকেশন বাংলা/এজেড