শিক্ষা প্রতিষ্ঠানের পাশে পান সিগারেট বিক্রয় নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক

এডুকেশন বাংলা

প্রকাশিত : ০৬:১৮ পিএম, ৫ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার

সবধরনের শিক্ষা প্রতিষ্ঠানের একশ গজের মধ্যে পান সিগারেট বিক্রয় নিষিদ্ধ ঘোষণা করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে এসব তামাকের দোকান অপসারণের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। গত মঙ্গল ও বুধবার (৪ সেপ্টেম্বর) পত্রিকায় গণবিজ্ঞপ্তির মাধ্যমে এ নির্দেশনা দিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘এতদ্বারা সব তামাকজাত দ্রব্য বিক্রেতা ও পৃষ্ঠপোষকদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, চট্টগ্রাম মহানগরীর সব শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে কোনো প্রকার তামাকজাত দ্রব্যের বিক্রয়, বিজ্ঞাপন ও প্রচারণা চালানো যাবে না। ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ (২০১৩ সালের সংশোধনীসহ) এর বিধানমতে এসব কার্যক্রম শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে।

http://www.educationbangla.com/media/PhotoGallery/2019March/nished20190905121619.jpg


তামাকজাত দ্রব্য বিক্রেতা ও পৃষ্ঠপোষকদের ১০ সেপ্টেম্বর ২০১৯ এর মধ্যে সব তামাকজাত দ্রব্য বিক্রয়, বিজ্ঞাপন ও প্রচারণা বন্ধ করার নিদের্শ দেয়া গেল। অন্যথায় উল্লেখিত তারিখের পর কর্পোরেশনের ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জেল/জরিমানাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ব্যাপারে সবার সার্বিক সহযোগিতা কামনা করছি।’

মেয়র আজম নাছির উদ্দীন বলেন, ধূমপান মানে বিষপান। ধূমপানের কোনো উপকারিতা আছে সেটা আজ পর্যন্ত কেউ আবিষ্কার করতে পারেনি। অধিকন্তু ধূমপান ও তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০০৫ তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন, প্রচারণা ও পৃষ্ঠপোষকতা নিষিদ্ধ। তারপরও যত্রতত্র বিজ্ঞাপন, শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে বিক্রি বন্ধ হচ্ছে না।

শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে তামাকজাত পণ্যের বিক্রি বন্ধে সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তত্পর থাকবেন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আকতার বলেন, ‘মেয়রের ঘোষণা অনুসারে গণবিজ্ঞপ্তিতে উল্লেখিত সময়ের পর তামাক বিক্রেতাদের কোনো ধরনের অজুহাত শোনা হবে না। আমরা সরাসরি ব্যবস্থা নেব।’



এডুকেশন বাংলা/এজেড