মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদন ২ দিনেই ৪৬ হাজার

নিজস্ব প্রতিবেদক

এডুকেশন বাংলা

প্রকাশিত : ০২:৫৫ পিএম, ২৯ আগস্ট ২০১৯ বৃহস্পতিবার

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষে (২০১৯-২০২০) ভর্তির জন্য প্রথম দুই দিনে ৪৬ হাজারেরও বেশি আবেদন জমা পড়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়। প্রথমদিন ৩৫ হাজার ৭৭৩ হাজার ও দ্বিতীয়দিন প্রায় ১১ হাজার আবেদন জমা পড়ে। স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) শাখার একজন দায়িত্বশীল কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন।

বৃহস্পতিবার সকাল ১০টা পর্যন্ত সর্বমোট ৪৬ হাজার ৬৬০টি আবেদন জমা পড়েছে। ঢাকার চারটি মেডিকেল কলেজ-ঢাকা, মিটফোর্ড, মুগদা ও মুগদা মেডিকেল কলেজের মধ্যে মুগদার ৬ হাজার ও সোহরাওয়ার্দীর ৮ হাজারের নির্ধারিত কোটায় আবেদন শেষ হয়েছে। ঢাকা মেডিকেল কলেজের ৯ হাজার ৯৯৯টির মধ্যে ৭০০টির কোটা ও মিটফোর্ডের ৮ হাজার কোটার আবেদনপত্রের বেশকিছু সংখ্যক এখনও পুরণ হয়নি।

আগ্রহী ভর্তিচ্ছুরা পরীক্ষা ফি বাবদ ১ হাজার টাকা প্রি-পেইড টেলিটকের মাধ্যমে জমা দিয়ে অনলাইনে আবেদন করছেন। আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

স্বাস্থ্য অধিদফতরের অধীনে আগামী ১০ অক্টোবর (শুক্রবার) রাজধানীসহ সারাদেশে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে পরীক্ষা হবে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত।

১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে পদার্থবিদ্যায় ২০, রসায়নবিদ্যায় ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর থাকবে।

সূত্র জানায়, বর্তমানে সরকারি ৩৬টি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৮টি। এর মধ্যে ৩ হাজার ৯৬৬টি সাধারণ আসন, ৮২টি মুক্তিযোদ্ধা ও ২০টি উপজাতি কোটা।

এডুকেশন বাংলা/একে