বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ২৭ বই শিক্ষার্থীদের মাঝে বিতরণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

এডুকেশন বাংলা

প্রকাশিত : ১১:০৬ এএম, ৮ আগস্ট ২০১৯ বৃহস্পতিবার | আপডেট: ০৯:১৩ এএম, ৯ আগস্ট ২০১৯ শুক্রবার

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের নির্দেশনা ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক শিশু একাডেমি প্রকাশিত ২৭টি গ্রন্থ ক্রয় ও শিক্ষার্থীদের মাঝে বিতরণ, পড়ার সুযোগ সৃষ্টি এবং রাষ্ট্রীয় অনুষ্ঠান ও কৃতি শিক্ষার্থীদের এসব বই উপহার হিসেবে দেওয়ার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান ও সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

বুধবার (৭ আগস্ট) এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। এর আগে গত ৪ আগস্ট শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মাউশির মহাপরিচালককে নির্দেশ দেয়।

http://www.educationbangla.com/media/PhotoGallery/2019March/bangabadhu20190808050512.jpg
শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ২৩ জুলাই মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় শিশু একাডেমি প্রকাশিত বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক গ্রন্থ শিশুদের পড়ার সুযোগ তৈরি করে দেওয়ার অনুরোধপত্র দেয়। এরপর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ মাউশির মহাপরিচালককে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয়। এর পরিপেক্ষিতে মাউশি দেশের শিক্ষা প্রতিষ্ঠানসহ শিক্ষা সংশ্লিষ্টদের বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ২৭টি গ্রন্থ শিশুদের পড়ার সুযোগ সৃষ্টি এবং রাষ্ট্রীয় অনুষ্ঠান ও কৃতি শিক্ষার্থীদের এসব বই উপহার হিসেবে দেওয়ার জন্য নির্দেশ দেয়।

যেসব বইয়ের কথা বলা হয়েছে
লুৎফর রহমান রিটনের ছড়ায় ছড়ায় বঙ্গবন্ধু, সেলিনা হোসেনের প্রিয় মানুষ বঙ্গবন্ধু, হাসেম খানের শুভেচ্ছা পত্র-১ ও শুভেচ্ছা পত্র-২, মুনতাসীর মামুনের ৭ই মার্চ: বঙ্গবন্ধুর অসামান্য ভাষণ, আহমাদ মাযহার ও সুজন বড়ুয়ার ছোটদের বন্ধু বঙ্গবন্ধু-১, মুহাম্মদ সামাদের ছোটদের বন্ধু বঙ্গবন্ধু-২, হাসেম খানের রঙছবি-১ ও রঙছবি-২, বেলাল চৌধুরী ও হাবীবুল্লাহ সিরাজীর কবিতায় বঙ্গবন্ধু, সেলিনা হেসেনের Our Beloved Sheikh Mujib, বেবী মওদুদের ছেলেবেলায় শেখ মুজিব, সুব্রত বড়ুয়ার বঙ্গবন্ধুর স্বপ্ন ও সংগ্রাম, সুব্রত বড়ুয়া ও মুনতাসীর মামুনের মানুষের বন্ধু বঙ্গবন্ধু, কোষগন্থ, খ্যাতিমানদের চোখে বঙ্গবন্ধু (বাংলা ও ইংরেজি), Father of The Nation His Life and Achievement, মুনতাসীর মামুনের Bongobondhupedia, মুহাম্মদ শফিকুর রহমানের বঙ্গবন্ধু বললেন (বাংলা ও ইংরেজি), হাসেম খান ও মুনতাসীর মামুনের শেখ মুজিবের জীবন: ২৬টি চিত্র, ২৬টি ঘটনা (বাংলা ও ইংরেজি), হাসেম খান ও মুনতাসীর মামুনের ২৬ চিত্রে শেখ মুজিব, আলুপ্তগীন তুষার ও ফাল্গুনী হামিদের শিল্পীর আঁকায় শেখ মুজিব, আব্দুল মোমেন মিল্টন ও সুজন বড়ুয়ার রং রেখায় খোকার ছেলেবেলা, গোলাম সামদানী কোরায়েশীর বঙ্গবন্ধু শেখ মুজিব এবং শিশুদের লেখা চিঠির সংকলনগ্রন্থ বঙ্গবন্ধুকে লেখা চিঠি।

এডুকেশন বাংলা/এজেড