ঢাবিতে বঙ্গবন্ধুর ৬ খুনির প্রতীকী ফাঁসি কার্যকর

নিজস্ব প্রতিবেদক

এডুকেশন বাংলা

প্রকাশিত : ০৯:০৮ এএম, ৭ আগস্ট ২০১৯ বুধবার

প্রতীকী ফাঁসিঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের প্রতীকী ফাঁসি কার্যকর করা হয়েছে। মঙ্গলবার (৬ আগস্ট) সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) ডাকসু এই কর্মসূচির আয়োজন করে।

ফাঁসির মঞ্চ তৈরি করে সেখানে খন্দকার আবদুর রশিদ, শরিফুল হক ডালিম, এস এইচ এম বি নুর চৌধুরী, এ এম রাশেদ চৌধুরী, আবদুল মাজেদ ও মোসলেম উদ্দিনকে প্রতীকী ফাঁসিতে ঝোলানো হয়।
এ সময় ফাঁসির মঞ্চে ছিলেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুর রহমান, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন এবং ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয় সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী।

এর আগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে আব্দুর রহমান বলেন, ‘বঙ্গবন্ধুর খুনের নেপথ্যে ছিলেন জিয়াউর রহমান। আমরা এই বাংলার মাটিতে জিয়াউর রহমানের মরণোত্তর বিচার চাই। আর ইমডেমনিটি অ্যাক্টের কারণে বঙ্গবন্ধু খুনিদের বিচার কার্যকর করা যায়নি। তাই এই অ্যাক্ট বাতিলের দাবি জানাই।’

এডুকেশন বাংলা/এজেড