কলেজে ইসলামশিক্ষায় ব্যবহারিক প্রয়োজন

মো. আলী এরশাদ হোসেন আজাদ

এডুকেশন বাংলা

প্রকাশিত : ০৮:৪১ এএম, ১১ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

কলেজ পর্যায়ে ইসলামশিক্ষার বর্তমান অবস্থা হতাশাজনক। এর পেছনে কয়েকটি কারণ কাজ করছে। তা হলো, আগে সব বিভাগের শিক্ষার্থীরা ইসলামশিক্ষা নিতে পারত। এখন শুধু মানবিক বিভাগের শিক্ষার্থীরা ইসলামশিক্ষা নিতে পারে; তাও চতুর্থ বিষয় হিসেবে। প্রচলিত ধারণা, চতুর্থ বিষয় ততোটা গুরুত্বপূর্ণ নয়।

অথচ অসততা ও চারিত্রিক অধঃপতনের যে মহামারি সমাজে দেখা যাচ্ছে, ইসলামশিক্ষার মাধ্যমে তার আরোগ্য সম্ভব। কাজেই সব বিভাগের শিক্ষার্থী যেন ইসলামশিক্ষা নিতে পারে সেই সুযোগ থাকা জরুরি। ইসলামশিক্ষার মানবণ্টনও বিষয়টির প্রতি শিক্ষার্থীদের অনাগ্রহের একটি কারণ। ইসলামশিক্ষা ছাড়া অন্য ঐচ্ছিক বিষয়ে ব্যবহারিক আছে। নির্ধারিত নম্বরও আছে।

ব্যবহারিক ক্লাসের নম্বর সহজসাধ্য হওয়ায় শিক্ষার্থীরা ইসলামশিক্ষা না নিয়ে অন্য বিষয় নিচ্ছে। এতে শিক্ষার্থীরাও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এতে যে বিষয়টি তারা তৃতীয় থেকে দশম শ্রেণি পর্যন্ত পড়ল, তা কলেজে নিতে পারছে না। কলেজে ইসলামশিক্ষার সিলেবাসে আগে বিশ্বনবী (স) বিষয়ক অধ্যায় ছিল, এখন নেই। অধ্যায়টি ফিরিয়ে আনা প্রয়োজন। কলেজ পর্যায়ে ইসলামশিক্ষাকে ফলপ্রসূ করতে আমার দুটি প্রস্তাব—এক. বিষয়টি সব বিভাগের জন্য উন্মুক্ত করে দেওয়া। দুই. ব্যবহারিকের ব্যবস্থা করা। ব্যবহারিক শুধু নম্বরের জন্য নয়, শিক্ষার্থীদের হাতে-কলমে ইসলামের মৌলিক বিষয়গুলো শিখিয়ে দেওয়ার জন্যও প্রয়োজন।

সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান,

ইসলামিক স্টাডিজ বিভাগ, কাপাসিয়া ডিগ্রি কলেজ, গাজীপুর


এডুকেশন বাংলা/এজেড