শিক্ষাকে শিশুদের কাছে পৌঁছে দিতে ৫ রোবট

নিজস্ব প্রতিবেদক

এডুকেশন বাংলা

প্রকাশিত : ০৭:৫৬ এএম, ২৬ মে ২০১৯ রবিবার

প্রচলিত পাঠ্যবইয়ের মাধ্যমে শিশুরা যেভাবে শিখতে পারে, বিশেষায়িত রোবট সেই শিক্ষাকে আরও কার্যকরভাবে শিশু মানসে প্রোথিত করতে সক্ষম—এমনটিই মনে করেন বিশেষজ্ঞরা। এসব রোবট অনেকটা বিনোদনের মাধ্যমে শিশুদের জন্য প্রয়োজনীয় শিক্ষাকে তাদের কাছে পৌঁছে দিতে সক্ষম বলে তা শিশুদের কাছে আকর্ষণীও হয়ে উঠবে। এমন পরিকল্পনা থেকে বিভিন্ন প্রতিষ্ঠান এরই মধ্যে অনেকগুলো রোবট তৈরি করেছে। তার মধ্য থেকে পাঁচটির কথা জানানো হলো এই লেখায়।

কিউবলেটস

চার বছর বা তার চাইতে বেশি বয়সের শিশুদের জন্য তৈরি করা হয়েছে কিউবলেট নামের মডিউলার রোবটটি। ছোট্ট ছোট্ট কয়েকটি কিউবকে সংযুক্ত করে তৈরি করা হয়েছে একে। এর প্রতিটি কিউব আলাদা আলাদা কাজে পারদর্শী। মূলত সেন্স কিউব হিসেবে তৈরি করা এসব কিউবের কোনোটি শব্দ শনাক্ত করতে পারে, কোনোটি আলোর উপস্থিতি শনাক্ত করতে পারে বা কোনোটি তাপমাত্রার পরিবর্তন শনাক্ত করতে পারে। শিশুরা এসব কিউবকে একটির সাথে আরেকটি সংযুক্ত করে বিভিন্ন আকৃতির রোবটে রূপ দিতে পারবে। আর এগুলোকে একটির সাথে আরেকটি সংযুক্ত করে রোবট হিসেবে তৈরির পর সেটি কিউব সংযুক্তির ধরনের ওপর ভিত্তি করে কোনোটি হয়তো আলোর উেসর দিকে চলবে, কোনোটি হয়তো শব্দের উেসর দিকে চলবে। এতে করে রোবটের মতো একটি জটিল গাঠনিক কাঠামোকে সরল আকারে বুঝতে শেখার সুযোগ করে দেবে এই কিউবলেট রোবট। জটিল বিষয়কে সহজভাবে বুঝা ছাড়াও কিউবগুলোর কোনো কোনোটি শিশুকে নির্দিষ্ট বিষয় শিখতেও সাহায্য করবে। এর জন্য ১৭টি ভিন্ন ভিন্ন ধরনের কিউব তৈরি করে এর নির্মাতা প্রতিষ্ঠান মডিউলার রোবটিকস। www.modrobotics.com/cubelets সাইটে গিয়ে আরও বিস্তারিত জানা যাবে কিউবলেট রোবট সম্পর্কে।

ড্যাশ ও ডট

ড্যাশ রোবটকে এর নির্মাতা ওয়ান্ডার ওয়ার্কশপ অভিহিত করেছে ‘শিশুর প্রথম প্রকৃত বন্ধু-রোবট’ হিসেবে। আট বছর বা তার চাইতে বেশি যেকোনো বয়সের শিশুর জন্য তৈরি করা হয়েছে এই রোবট। ড্যাশ রোবট শিশুর খেলাধুলার সঙ্গী হিসেবে যেমন ব্যবহূত হতে পারে, তেমনি সৃজনশীল সমস্যার সমাধান বা গাণিতিক চিন্তা পদ্ধতির মতো বিষয়েও শিশুকে অভ্যস্ত করে তুলতে কাজ করবে এই রোবট। কিউবলেটের মতো ড্যাশ রোবটকেও শিশু নানা আকারে তৈরি করতে পারবে। ব্রিক কানেক্টর, জাইলোফোন, বুলডোজার, স্মার্টফোন ডক, বানি ইয়ারস—এমন নানা আকৃতিতেই একে ডিজাইন করা যাবে। আর এরপর এটি সরাসরি শিশুর কাছ থেকেই নানা ধরনের নির্দেশনা নিয়ে সেই অনুযায়ী কাজ করতে পারবে। আইওএস এবং অ্যান্ড্রয়েডে ব্যবহারের উপযোগী এর জন্য আলাদা অ্যাপও রয়েছে। কোডিং-নির্ভর এসব অ্যাপ ব্যবহার করেও রোবটগুলোকে নিয়ন্ত্রণ করতে পারবে শিশুর। এর মাধ্যমে কোডিংয়ের সাথেও তার পরিচিতি হয়ে যাবে। এর নির্মাতা প্রতিষ্ঠান বলছে, গাণিতিক সমস্যা সমাধানের দক্ষতা ছাড়াও শিশুর মধ্যে শিল্প বিষয়ক কৌতূহল তৈরি করতে সহায়তা করবে ড্যাশ রোবট। ড্যাশ রোবটের কেবল মূল অংশকে আলাদাভাবে পাওয়ার সুযোগও রয়েছে। এর নাম দেওয়া হয়েছে ডট। ডট রোবটকেও নানাভাবে সাজিয়ে এর সাথে নানা ধরনের গেম খেলার সুযোগ রয়েছে। www.makewonder.com সাইটে গিয়ে ড্যাশ ও ডট রোবট সম্পর্কে জানা যাবে বিস্তারিত।

এমবট

গ্রাফিক্যাল প্রোগ্রামিং, ইলেকট্রনিকস বা রোবটিকসের মতো সব জটিল বিষয়ের সাথে শিশুদের পরিচিত করে তুলতে তৈরি করা হয়েছে এমবট নামের রোবট। তিন চাকার এই রোবট তৈরি করা হয়েছে ৪৫টি যন্ত্রাংশের সংযোজনে। রোবট কিটের মধ্যে এই যন্ত্রাংশগুলো আলাদা আলাদা থাকে। এগুলোর সংযোজন করার পদ্ধতি সহজ বলে শিশু নিজেই এগুলোকে সংযোজিত করে রোবট রূপ দিতে পারে। এতে ব্যবহার করা হয়েছে স্ক্র্যাচ ২.০ গ্রাফিক্যাল প্রোগ্রামিং সফটওয়্যার। এই সফটওয়্যারটি শিশুদের কোডিং শেখানোর জন্য শিক্ষকদের কাছেও জনপ্রিয়। অরডুইনো-নির্ভর এমবটকে এই সফটওয়্যার দিয়ে শিশু নানা ধরনের নির্দেশনা প্রদান করতে পারবে। শিশুর নির্দেশনা অনুযায়ী এই রোবট নানা ধরনের কাজ করতে সক্ষম। মেকব্লকের তৈরি এমবটের জন্য আলাদা মোবাইল অ্যাপসও রয়েছে। এমবট সম্পর্কে আরও জানতে ভিজিট করুন www.makeblock.cc।

ওজোবট

প্রোগ্রামযোগ্য ক্ষুদ্রতম রোবটগুলোর একটির নাম ওজোবট। মাত্র এক ইঞ্চি ব্যস ও এক ইঞ্চি উচ্চতার ওজোবট শিশুদের কোডিং এবং প্রোগ্রামিংয়ের মৌলিক বিষয়গুলো শেখাতে সক্ষম। ইন্টার্যাকটিভ এই রোবট মূলত বিভিন্ন রঙের ওপর নির্ভর করে শিশুদের কোডিংয়ের ধারণা দেয়। শিশু নিজে নিজেই এই রোবটকে নিয়ে খেলতেও পারবে। সাদা কাগজের ওপর নানা রঙের কলম বা রঙ পেনসিল দিয়ে এই রোবটের জন্য রেসিং, আর্কেড বা পাজল গেমিংয়ের কাঠামোও তৈরি করা যাবে। একাধিক ওজোবট দিয়ে এদের মধ্যে গেমিং প্রতিযোগিতাও করা সম্ভব। আর ওজোবটের জন্য বিশেষভাবে তৈরি ব্লক-নির্ভর ভিজ্যুয়াল এডিটর ওজোব্লকিও তৈরি করা হয়েছে। ওজোবটকে কী করে শিশুর শিক্ষায় কার্যকরভাবে ব্যবহার করা যায় সে বিষয়ে ওজোবটের ওয়েবসাইটে বিনামূল্যের কনটেন্টও রয়েছে। www.ozobot.com সাইটে রয়েছে ওজোবটের বিস্তারিত।

এজরোবট রিভোল্যুশন

সব ধরনের মানুষের কাছে রোবটকে পৌঁছে দিতে কাজ করছে এজরোবট রিভোল্যুশন। তারা শিশুদের জন্য তৈরি করেছে রোবটটি। অনেকটাই হিউম্যানয়েড আকৃতির এই রোবটটিও শিশুদের তৈরি করতে হবে ছোট ছোট বিল্ডিং ব্লক দিয়ে। এই ব্লকগুলোকে বলা হচ্ছে এজ-বিটস। এই রোবটকে আবার ওয়াই-ফাইয়ের মাধ্যমে কম্পিউটার, স্মার্টফোন কিংবা ট্যাবলেট পিসি থেকে নিয়ন্ত্রণ করা যাবে। অ্যান্ড্রয়েড কিংবা অ্যাপল ডিভাইস—উভয়ই সমর্থন করে এটি। ভিশন ট্র্যাকিং, লার্নিং, স্পিচ রিকগনিশনের মতো সব ফিচার রয়েছে এই রোবটে। ২০০ মেগাহার্জ গতির ৩২-বিটের প্রসেসর রয়েছে এজরোবটে। কোডিং থেকে শুরু করে কম্পিউটিং এবং রোবটিকসের যাবতীয় বিষয় শেখানোর জন্য এরই মধ্যে এজরোবট জনপ্রিয়তা পেতে শুরু করেছে। ভিডিও টিউটোরিয়াল ও রোবট কন্ট্রোলার রয়েছে এর জন্য। তাছাড়া মডিউলার ফরম্যাটেও একে তৈরি করা হয়েছে। হিউম্যানয়েডের পাশাপাশি রোভার, হেক্সাপ্যাড, ফ্লিপার প্রভৃতি আকৃতিতেও রয়েছে এই রোবট। এই রোবট সম্পর্কে আরও জানতে ভিজিট করুন www.ez-robot.com।

এডুকেশন বাংলা/এজেড