শূন্যপদের তথ্য পাঠাতে হবে দুই মাসের মধ্যে

নিজস্ব প্রতিবেদক

এডুকেশন বাংলা

প্রকাশিত : ১২:০৫ পিএম, ১৩ মে ২০১৯ সোমবার | আপডেট: ০৮:৪৫ এএম, ১৪ মে ২০১৯ মঙ্গলবার

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের লক্ষ্যে সরাসরি অধিদপ্তরগুলোর কাছে শূন্যপদের তথ্য চেয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। জেলা শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে যাচাই করে শূন্য পদের তথ্য পাঠাতে বলা হয়েছে অধিদপ্তরগুলোকে। সম্প্রতি এনটিআরসিএ থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদরাসা শিক্ষা অধিদপ্তরে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

এ তালিকার ভিত্তিতে ২০১৯ খ্রিষ্টাব্দের শেষভাগে শিক্ষক নিয়োগে সুপারিশ করা হবে বলেও চিঠিতে বলা হয়েছে। শূন্যপদের তথ্য চেয়ে শিক্ষা অধিদপ্তরে নির্ধারিত ছক পাঠানো হয়েছে।

নির্ধারিত ছকে প্রতিষ্ঠানের নাম, ঠিকানা, প্রতিষ্ঠানটি পৌর এলাকায় অবস্থিত নাকি, ইআইআইএন নম্বর, প্যাটার্ন অনুসারে কর্মরত শিক্ষক সংখ্যা, কর্মরত পুরুষ শিক্ষক ও মহিলা শিক্ষক সংখ্যা জানতে চাওয়া হয়েছে। এছাড়া প্রতিষ্ঠানের ধরণ, পদের নাম, বিষয়, শূন্যপদের সংখ্যা, শূন্যপদটি এমপিও, ননএমপিও বা সৃষ্ট পদ হলে সে সংক্রান্ত তথ্য, শূন্য পদটি মহিলা কোটাভুক্ত পদ কিনা সে বিষয়ের তথ্যও চাওয়া হয়েছে ছকে।

অধিদপ্তরের অধিক্ষেত্রের সব শিক্ষা প্রতিষ্ঠানের শূন্যপদের তথ্য নির্ধারিত ছক অনুসারে আগাম ২ মাসের মধ্যে এনটিআরসিএ কার্যালয়ে পাঠাতে বলা হয়েছে।

এডুকেশন বাংলা/এজেড