ঢাকা কমার্স কলেজে বিজ্ঞান ভবন ও বিজ্ঞান শাখা উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

এডুকেশন বাংলা

প্রকাশিত : ১১:১৫ এএম, ১৩ মে ২০১৯ সোমবার

গত ১১ই মে ২০১৯ আনুষ্ঠানিক উদ্বোধন হলো ঢাকা কমার্স কলেজের বিজ্ঞান ভবন ও বিজ্ঞান শাখার। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি ছিলেন ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক, ঢাকা কমার্স কলেজের জিবি সদস্য ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সচিব এএফএম সরওয়ার কামাল ও জিবি সদস্য ও কলেজের প্রথম অধ্যক্ষ মো. শামছুল হুদা এফসিএ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা কমার্স কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান প্রফেসর ড. সফিক আহমেদ সিদ্দিক। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন ঢাকা কমার্স কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মো. শফিকুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানের পূর্বে প্রধান অতিথি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান ঢাকা কমার্স কলেজের ১৫ তলা বিশিষ্ট বিজ্ঞান ভবন উদ্বোধন করেন। উল্লেখ্য, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষ থেকে ঢাকা কমার্স কলেজে ব্যবসায় শিক্ষা শাখার সাথে বিজ্ঞান শাখা চালু হয়েছে।

অনুষ্ঠানে ঢাকা কমার্স কলেজ অনলাইন নিউজ পোর্টাল ‘ঢাকা কমার্স কলেজ দর্পণ’ উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। অনলাইন এ্যাডমিশন ও অনলাইন টিউশন ফিস পেমেন্ট সিস্টেম উদ্বোধন করেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক এবং ঢাকা কমার্স কলেজ অনলাইন ভিডিও পোর্টাল উদ্বোধন করেন ঢাকা কমার্স কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান প্রফেসর ড. সফিক আহমেদ সিদ্দিক।

বিজ্ঞান ভবন উদ্বোধনী অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ ও মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়তে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষা বিস্তারে বাস্তবমুখী কর্মসূচি হাতে নিয়েছে। সরকারের ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে বিজ্ঞান শিক্ষা অপরিহার্য। ঢাকা কমার্স কলেজে বিজ্ঞান শাখা উদ্বোধনের মধ্য দিয়ে ব্যবসায় শিক্ষার সাথে বিজ্ঞান শিক্ষার নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পর পর তিনবার শ্রেষ্ঠত্ব অর্জনকারী এ প্রতিষ্ঠানটি বিজ্ঞান শিক্ষায়ও শ্রেষ্ঠত্ব বজায় রাখবে বলে আমি আশা করি।

বিশেষ অতিথি ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক বলেন, ঢাকা কমার্স কলেজের শিক্ষার পরিবেশ ও অবকাঠামো অত্যন্ত সুন্দর ও আকর্ষণীয় যা আমাকে মুগ্ধ করেছে। ব্যবসায় শিক্ষার পাশাপাশি কলেজটি বিজ্ঞান শিক্ষায় নবযাত্রাকে ঢাকা শিক্ষা বোর্ড সুদৃষ্টিতে দেখেছে এবং কলেজটির বিজ্ঞান শিক্ষা প্রসারে আমরা সব ধরনের সহযোগিতা করবো।

সভাপতির ভাষণে ঢাকা কমার্স কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান প্রফেসর ড. সফিক আহমেদ সিদ্দিক বলেন, শিক্ষার্থীদেরকে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার গুরুত্ব অপরিসীম। সেই গুরুত্ব বিবেচনায় রেখে আমরা বিজ্ঞান শিক্ষাকে অগ্রযাত্রায় রেখেছি। শ্রম বাজারে দক্ষ জনশক্তি তৈরিতে ঢাকা কমার্স কলেজ উচ্চমাধ্যমিকে ব্যবসায় শিক্ষা শাখার সাথে বিজ্ঞান শাখা এবং সিএসই অনার্স কোর্স চালু করেছে। ভবিষ্যতে আমরা বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক অন্যান্য বিষয়ও অনার্স কোর্স চালু অব্যাহত রাখবো।
স্বাগত ভাষণে অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মো. শফিকুল ইসলাম বলেন, ঢাকা কমার্স কলেজের জন্য আজ ঐতিহাসিক দিবস। অত্র কলেজের নিজস্ব পৃথক সুবিস্তৃত ভবনে বিজ্ঞান শাখা প্রবর্তনের ফলে বৃহত্তর মিরপুরে মানসম্মত বিজ্ঞান শিক্ষার দ্বার উন্মোচিত হলো।

এডুকেশন বাংলা/এজেড