মঙ্গলবার ২৫ জুন, ২০১৯ ১৪:২৫ পিএম


'ষষ্ঠ শ্রেণি থেকে সকল শিক্ষার্থীদের কারিগরি শিক্ষা দেওয়া হবে'

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:০৭, ২৫ মে ২০১৯  

আত্মকর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির লক্ষ্যে শিক্ষা ব্যবস্থায় কারিগরি বিষয়ে অধিক জোর দেওয়া হচ্ছে বল জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। তিনি বলেন, `শিক্ষা ব্যবস্থায় গত ১০ বছরে ব্যাপক উন্নয়ন হয়েছে। এই উন্নয়ণের ভিত্তির উপর দাাঁড়িয়ে আমরা এখন শিক্ষার মানবৃদ্ধির কাজ করছি।`

শুক্রবার দুপুরে চাঁদপুর সদর উপজেলা মিলনায়তনে বষয়স্ক ও বিধবা ভাতা প্রদান অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

দীপু মনি বলেন, `শিক্ষা জীবন শেষে শিক্ষার্থীরা যেন উন্নত জীবন পায়, তাদের যেন আত্মকর্মসংস্থানের সুযোগ হয়, সেই কারণে আমরা শিক্ষা ব্যবস্থায় কারিগরির ব্যাপারে অধিক জোর দিচ্ছি। ২০১০ সালে দেশে কারিগরি শিক্ষায় শিক্ষার্থীদের ভর্তির হার ১ ভাগেরও কম ছিল। আমরা বলেছিলাম ২০২১ সালের মধ্যে তা ২০ ভাগে উন্নিত করবো। ইতমধ্যে কারিগরি শিক্ষায় শিক্ষার্থীদের ভর্তির হার শতকরা ১৬ হয়েছে। আমি বিশ্বাস করি, ২০২১ সালের মধ্যে তা ২০ ভাগে উন্নিত হবে এবং ২০৩০ সালে তা ৩০ শতাংশে গিয়ে দাঁড়াবে।`

মন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে ষষ্ঠ শ্রেণি থেকে সকল শিক্ষার্থীদের কারিগরি শিক্ষা দেওয়া হবে। শুধুমাত্র কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানেই নই, সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানসহ মাদ্রাসাগুলোতেও কারিগরি শিক্ষাযুক্ত করা হবে। যাতে করে সকল শিক্ষার্থীদের কারিগরি বিষয়ে অন্ততপক্ষে একটি বা দুটি বিষয়ে জ্ঞান থাকে।

এ সময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আলহাজ্ব আবু নঈম পাটওয়ারী দুলাল, সদর উপজেলার নির্বাহী কর্মকতা কানিজ ফাতেমা, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারীর, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানাসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও দলীয় নেতাকর্মীগণ।


এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর