বৃহস্পতিবার ২৩ মে, ২০১৯ ২২:৫৫ পিএম


'শিক্ষা সহায়তা কার্যক্রমে' যুক্ত হচ্ছে উপজেলা চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৩৫, ১৫ মে ২০১৯   আপডেট: ০৯:৩৫, ১৫ মে ২০১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনার `বিশেষ উদ্যোগ` বাস্তবায়নে যুক্ত হচ্ছেন উপজেলা চেয়ারম্যানরা। নিয়মিত দায়িত্বের পাশাপাশি বিশেষ উদ্যোগের আওতাভুক্ত প্রকল্পগুলো নির্ধারিত সময়ে বাস্তবায়নের তদারকিও করতে হবে তাদের। জনগণের কাছে এ উদ্যোগগুলো সম্পর্কে প্রচারের দায়িত্ব পালন করবে তথ্য মন্ত্রণালয়।

আওয়ামী লীগ সরকারের নেওয়া আটটি কর্মসূচি `শেখ হাসিনার বিশেষ উদ্যোগ` হিসেবে চিহ্নিত। এসবের মধ্যে রয়েছে- পল্লীর দারিদ্র্য বিমোচনে দক্ষতা ও আয়বর্ধক কর্মসূচি হিসেবে `একটি বাড়ি একটি খামার প্রকল্প` এবং ছিন্নমূল, গৃহহীন মানুষদের মাথা গোঁজার ঠাঁই করে দিতে `আশ্রয়ণ প্রকল্প`। এ ছাড়া `ডিজিটাল বাংলাদেশ` গড়ার পথে সরকারের সর্বস্তরে ই-গভর্ন্যান্স বাস্তবায়নে সরকারি উদ্যোগ, বিনামূল্যে বই বিতরণ ও উপবৃত্তি দেওয়ার `শিক্ষা সহায়তা কার্যক্রম` এবং সর্বক্ষেত্রে নারীর অংশগ্রহণ ও ক্ষমতায়নে `নারীর ক্ষমতায়ন কার্যক্রমসমূহ` কর্মসূচিও প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ হিসেবে বিবেচিত।

এসব উদ্যোগের সুফল গণমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে জনগণের মাঝে প্রচারে কাজ করবে তথ্য মন্ত্রণালয়। ইতিমধ্যে সংশ্নিষ্ট মন্ত্রণালয় এ নিয়ে কয়েক দফা বৈঠকও করেছে। এ বিষয়ে তথ্য সচিব আব্দুল মালেক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গণমুখী উদ্ভাবনী উদ্যোগের মধ্যে আটটি ক্ষেত্র বিশেষ গুরুত্ব পেয়েছে। এগুলো বাস্তবায়নের পাশাপাশি প্রচারের মাধ্যমে জনগণকে সম্পৃক্ত করতে সরকারি গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ উদ্যোগে সম্ভাব্য সব সহযোগিতা দেবে তথ্য মন্ত্রণালয়।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর