সোমবার ২১ অক্টোবর, ২০১৯ ৩:০৯ এএম


'শিক্ষার্থীদের উপর শারীরিক শাস্তি এক ধরনের ফৌজদারি অপরাধ'

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৯, ১৮ সেপ্টেম্বর ২০১৯  

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, পর্যায়ক্রমে মাদরাসা শিক্ষাসহ সব শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ করা হবে । এই মুহুর্তে আমরা শিক্ষার গুণগত মান এবং অবকাঠামো উন্নয়নে জোর দিচ্ছি। এ ক্ষেত্রে যখন সফল হব তখন পর্যায়ক্রমে মাদরাসা শিক্ষাসহ সকল শিক্ষা ব্যাবস্থাকে জাতীয়করণ করব।

বুধবার (১৮ সেপ্টেম্বর) সকালে রাজধানীর বসিলায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে মাদরাসায় উচ্চ শিক্ষা ব্যাবস্থার  উন্নয়ন শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষা উপমন্ত্রী।

শিক্ষা উপমন্ত্রী আরও বলেন, এই মুহুর্তে নৈতিকতার অভাব সবচেয়ে বড় চ্যালেঞ্জ। যারা ধর্মীয় শিক্ষায় শিক্ষিত হয়ে পেশাগত জীবনে এসেছেন, তারা নৈতিক হবেন; দেশ ও সমাজ তাই আশা করে। ধর্মীয় শিক্ষায় শিক্ষিত আলেম সমাজকে সর্বোচ্চ নৈতিক হওয়ার আহ্বান জানান শিক্ষা উপমন্ত্রী।

মহিবুল হাসান চৌধুরী বলেন, শারীরিক শাস্তি এক ধরনের ফৌজদারি অপরাধ। শৃঙ্খলা বিধানের নামে কোন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের শারীরিক শাস্তি দেয়া উচিত নয়। তা কোন ভাবেই মেনে নেয়া হবে না।

ইসলামি আরবি  বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মুহাম্মাদ আহসান উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সফিউদ্দিন আহমদ ও মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ।

অনুষ্ঠানে প্রধান আলোচক বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, নতুন নতুন বিষয়ে অনার্স চালু না করে শিক্ষায় কোয়ালিটির উপর বেশি নজর দিতে হবে। তিনি আরও বলেন, এত সুযোগ সুবিধা থাকা সত্ত্বেও আমরা কোয়ালিটির উপর নজর দিতে পারছি না। প্রধানমনন্ত্রী যে আশা নিয়ে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন সে আশা অনুযায়ী মান সম্পন্ন শিক্ষার্থী তৈরি হবে এবং তারা বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশ ও জাতির উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। তিনি আরও বলেন, ইসলামিক দেশগুলোতে যেসব বিষয়ের চাহিদা রয়েছে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় যেন সেদিকে বিশেষ নজর দেয়।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর