সোমবার ৩০ মার্চ, ২০২০ ১৩:০৩ পিএম


'মুজিববর্ষে ১ লাখ তরুণকে প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:২১, ৫ মার্চ ২০২০   আপডেট: ১৬:৫১, ৫ মার্চ ২০২০

মুজিববর্ষে ১ লাখ তরুণকে প্রশিক্ষণের মাধ্যমে তাদের কর্মসংস্থান নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ্ পলক। বৃহস্পতিবার (৫ মার্চ) বেলা সাড়ে ১১টায় আগারগাঁওয়ের আইসিটি ভবনে মুজিববর্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মসূচী সম্পর্কে জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, দেশের বেকার তরুণদের কর্মসংস্থান নিশ্চিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা অনুযায়ী কাজ করছে আইসিটি মন্ত্রণালয়। বেকার সমস্যা দূর করতে মুজিববর্ষের শুরুতে দেশের বিভিন্ন প্রান্তের তরুণদের কম্পিউটার প্রশিক্ষণসহ আইসিটির বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিয়ে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

মুজিববর্ষ উপলক্ষে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলো ইতোমধ্যে বিভিন্ন উদ্যোগ ও কার্যক্রমের পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। তারই পরিপ্রেক্ষিতে আইসিটি মন্ত্রণালয় বেশ কিছু কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

তিনি বলেন, এসব কার‌্যক্রমের মধ্যে মুজিববর্ষে স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র প্রতিযোগিতার আয়োজন করা হবে। এছাড়া অ্যানিমেশন ভিডিও, অডিওবুক, অনলাইন নিউজে ফিচার বঙ্গবন্ধু ব্লগ, অনলাইন কুইজ, আমার বঙ্গবন্ধু, কম্পিউটার গ্রাফিক্স ভিডিও, সাক্ষাৎকার ভিত্তিক ভিডিও, ডিজিটাল কার্ডসহ বছরব্যাপী কাজ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু ইনোভেশন গ্রান্ট- ২০২০, জাতির পিতার ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের হলোগ্রাফিক প্রোজেকশন, অনলাইনে মুজিববর্ষ, মোবাইল গেইম ও এ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় গৃহিত উদ্যোগ, আইসিটি বিভাগের ১০০+ কৌশলগত পরিকল্পনা, ইউডিসির ১০ বছর উদযাপন ও ডিজিটালওয়ার্ল্ড ২০২০ আয়োজন সম্পর্কে জানানো হয়।


এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর