শুক্রবার ১৪ ডিসেম্বর, ২০১৮ ১০:৫০ এএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

'প্রাথমিক স্তর থেকেই শিক্ষার ডিজিটাল রূপান্তর অপরিহার্য'

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:২৮, ২ ডিসেম্বর ২০১৮  

ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে ডিজিটাল শিক্ষায় নিজেকে তৈরি করার আহ্বান জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার।

শনিবার(১ ডিসেম্বর) রাজধানীর মিরপুরে ইংলিশ ভার্সন স্কুল অ্যান্ড কলেজে, বাংলাদেশ ডিজিটাল স্কুল সোসাইটি (বিডিএসএস) আয়োজিত ইংলিশ ভার্সন স্কুল ও কলেজে ‘শিক্ষা ক্ষেত্রে ডিজিটাল কন্টেন্ট ব্যবহারের সুবিধা’ শীর্ষক এক দিনের বিশেষ শিক্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে এই আহ্বান জানান তিনি।

মোস্তাফা জব্বার বলেন, দক্ষ ও প্রযুক্তি উপযোগী জনসম্পদ তৈরির মাধ্যমে আধুনিক জাতি গঠন করতে হবে।

ডিজিটাল শিক্ষার ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, ‘আজকাল কেউ যদি নিজেকে তথ্যপ্রযুক্তির বাইরে রাখেন বা ডিজিটাল শিক্ষায় অনাগ্রহ প্রকাশ করেন, তবে নিশ্চিতভাবে তিনি পিছিয়ে পড়ছেন। একবিংশ শতাব্দির বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় প্রাথমিক স্তর থেকেই শিক্ষার ডিজিটাল রূপান্তর অপরিহার্য।’

শিক্ষকদের উদ্দেশে মন্ত্রী বলেন, ‘শিক্ষকদের অবশ্যই ডিজিটাল প্রশিক্ষণে প্রশিক্ষিত হতে হবে। আর বর্তমান শিক্ষাব্যবস্থার মান বৃদ্ধি করতে শিক্ষকদের অবশ্যই ডিজিটাল শিক্ষা ভালোভাবে আয়ত্ত করতে হবে। তা না হলে যুগোপযোগী শিক্ষাব্যবস্থা থেকে এক ধাপ পিছিয়ে পড়বে শিক্ষার্থীরা।’

শিক্ষার ডিজিটাল রূপান্তরের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন শুরু হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আগামী এক বছরের মধ্যে তথ্য প্রযুক্তিসেবা সকল নাগরিকের নাগালের মধ্যে নিয়ে আসা হবে। তারই ধারাবাহিকতায় ২০১৯ সালের মধ্যে দেশের প্রতিটি ঘরে ঘরে ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়া হবে। কারণ বর্তমান প্রেক্ষাপটে সকল কাজকর্ম তথ্যপ্রযুক্তিনির্ভর হয়ে পড়েছে।

প্রশিক্ষণ কর্মশালায় রাজধানীর প্রায় ২৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান এবং আইসিটিবিষয়ক শিক্ষক উপস্থিত ছিলেন।


এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর