বুধবার ০৫ আগস্ট, ২০২০ ১৪:০১ পিএম


'প্রবাসীদেরকে বাংলাদেশের উন্নয়নের মহাসড়কে সম্পৃক্ত করতে হবে'

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪৩, ২৯ জুলাই ২০২০  

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জহিরুল হক শাকিল বলেছেন,` প্রবাসীদেরকে বাংলাদেশের উন্নয়নের মহাসড়কে সম্পৃক্ত করতে হবে। গত এক দশকে প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের পরিমাণ বেড়ে দ্বিগুণ হয়েছে। অপরদিকে রিজার্ভ বেড়ে হয়েছে তিন গুণেরও বেশি। কোভিড-১৯ মহামারিতে সারাবিশ্বের অর্থনীতি, জীবন-জীবিকা থমকে দাড়িয়েছে। এতে দেশের অভ্যন্তর থেকে প্রবাসীরা বেশি ক্ষতির সম্মুখিন হয়েছেন। কঠোর লকডাউনে শিল্প-কারখানা, হোটেল-রেস্তোরা, শপিংমল, পর্যটন বন্ধ হয়ে পড়ায় অনেকেই কর্মহীন হয়ে মানবেতর জীবন যাপন করছেন। তা সত্বেও জমানো অর্থ ও ধার দেনা করে দেশে থাকা আত্মীয়-স্বজনের জন্য অর্থ প্রেরন করে যাচ্ছেন। বাংলাদেশ বিশ্বের অন্যতম দেশ যেখানে করোনা সংকটেও রেমিট্যান্স প্রবাহ স্বাভাবিক রয়েছে। ফলে প্রবাসীদের পাঠানো অর্থ আজ পণ্য রপ্তানি আয়ের চেয়ও বেশি। শুধু বেশিই নয়; অর্ধেকের বেশি।

গতকাল ২৮ জুলাই সন্ধ্যায় হবিগঞ্জ শহরের টাউন হল রোডে যুক্তরাজ্যে বসবাসরত বৃন্দাবন সরকারী কলেজের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের সহায়তায় করোনা সংকটে কর্মহীন হয়ে পড়া বিভিন্ন শ্রেনী পেশার মানুষের মধ্যে আর্থিক সহায়তা প্রদানকালে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি হবিগঞ্জ পৌরসভার মেয়র মিজানুর রহমান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার করোনা সংকটে বিপাকে পড়া জনগোষ্ঠীর মাঝে আর্থিক সহায়তা ও খাদ্যসামগ্রী নিয়মিতভাবে বিতরন করে যাচ্ছে। হবিগঞ্জ পৌরসভা সার্বক্ষনিক আন্তরিকতার সাথে এ সংকট মোকাবেলায় কাজ করছে। এসবের বাইরেও যুক্তরাজ্যের এ সংগঠনটি আমাদের পাশে দাড়ানো প্রশংসার দাবী রাখে। আমি পৌর পরিষদের পক্ষ থেকে বৃন্দাবন সরকারী কলেজ এক্স-স্টুডেন্ট এসোসিয়েশন উইকে’র নেতৃবৃন্দকে ধন্যবাদ জানাচ্ছি। এ সময় তিনি পৌর নাগরিকদের সেবা নিশ্চিতে সাংবাদিকসহ সকলের পরামর্শ ও সহযোগিতা কামনা করেন।

হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও স্থানীয় দৈনিক হবিগঞ্জের মুখ পত্রিকার সম্পাদক ও প্রকাশক হারুনুর রশিদ চৌধুরী যুক্তরাজ্যপ্রবাসীদের এ সংগঠনসহ অন্যান্যদের করোনা সংকটে কর্মহীন হয়ে পড়া মানুষের মধ্যে সহায়তা কার্যক্রম অব্যাহত রাখার আহবান জানান।

হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক এডভোকেট শাহ ফখরুজ্জামানের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি নূরুল হক কবির, স্থানীয় দৈনিক খোয়াই পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক সাইফ আহছান, বাংলানিউজটুয়েন্টিফোরডটকমের হবিগঞ্জ প্রতিনিধি বদরুল আলম, দৈনিক খোয়াইর স্টাফ রিপোর্টার নজরুল ইসলাম, সাইফুল ইসলাম প্রমূখ।

 

সব খবর
এই বিভাগের আরো খবর