বৃহস্পতিবার ২২ আগস্ট, ২০১৯ ১৯:৪৬ পিএম


'প্রবলেমেটিক' ম্যানেজিং কমিটি চিহ্নিত করার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:১০, ৭ আগস্ট ২০১৯  

সারাদেশের গুলোতে বিদ্যমান `প্রবলেমেটিক` ম্যানেজিং কমিটি চিহ্নিত করার উদ্যোগ নিয়েছে সরকার। বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্যের প্রেক্ষিতে ইতোমধ্যেই ৯৪টি মাদরাসার ‘প্রবলেমেটিক’ ম্যানেজিং কমিটির তালিকা তৈরি করা হয়েছে। মাঠ পর্যায়ে এসব প্রবলেমেটিক ম্যানেজিং কমিটির তথ্য সংগ্রহ শুরু করেছে মাদরাসা শিক্ষা বোর্ড। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র জানায়, সারাদেশে মাদরাসাগুলোতে বিদ্যমান ম্যানেজিং কমিটিগুলোর বিরুদ্ধে গুরুতর অভিযোগ রয়েছে। এ প্রেক্ষিতে প্রবলেমেটিক ম্যানেজিং কমিটি গুলোকে চিহ্নিত করার উদ্যোগ নেয়া হয়েছে। গত ১ আগস্ট মাদরাসা শিক্ষা বোর্ডকে এই নির্দেশনা দেয়া হয়।

এদিকে মাদরাসা শিক্ষা বোর্ড সূত্র জানায়, বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে সারাদেশের ৯৪টি মাদ্রাসার প্রবলেমেটিক ম্যানেজিং কমিটির তালিকা তৈরি করা হয়েছে। এ তালিকায় ঢাকা ও ময়মনসিংহ বিভাগের ১১টি, রাজশাহী বিভাগের ১৩টি, রংপুর বিভাগের ২৭টি, খুলনা বিভাগের ১৩টি, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ১৪টি এবং বরিশাল বিভাগের ১৬টি মাদরাসার প্রবলেমেটিক ম্যানেজিং কমিটির সদস্যদের নাম রয়েছে।

সূত্র আরো জানায় প্রবলেমেটিক ম্যানেজিং কমিটিগুলোর বিরুদ্ধে আসা অভিযোগগুলো যাচাইয়ের উদ্যোগ নিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড। জেলা শিক্ষা কর্মকর্তাদের তালিকায় থাকা নিজ জেলার মাদরাসাগুলো পরিদর্শন করে ‘প্রবলেমেটিক’ ম্যানেজিং কমিটি সম্পর্কে তথ্য পাঠাতে বলা হয়েছে। ৭ আগস্টের মধ্যে জেলা শিক্ষা কর্মকর্তা মাদরাসাগুলোর ইআইআইএন, নাম, ঠিকানাসহ ম্যানেজিং কমিটির সমস্যা চিহ্নিত করে মাদরাসা শিক্ষা বোর্ডে প্রতিবেদন পাঠাবেন।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর