শনিবার ১৭ নভেম্বর, ২০১৮ ৯:২৪ এএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

মেয়াদ বাড়ল ৩ মাস নবম ওয়েজবোর্ডের

প্রকাশিত: ১৪:৪২, ১৮ আগস্ট ২০১৮  

সংবাদকর্মীদের বেতন বাড়াতে গঠিত নবম মজুরি বোর্ডের (ওয়েজবোর্ড) মেয়াদ আরও তিন মাস বাড়ানো হয়েছে। গত ২৯ জুলাই থেকে ২৮ অক্টোবর পর্যন্ত বোর্ডের মেয়াদ বাড়িয়ে বৃহস্পতিবার (১৬ আগস্ট) তথ্য মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে। নবম মজুরি বোর্ডের কার্যপরিধি ও অন্যান্য শর্তাবলি অপরিবর্তিত থাকবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের জন্য নতুন বেতন কাঠামো নির্ধারণের জন্য গত ২৯ জানুয়ারি নবম মজুরি বোর্ড গঠন করা হয়। ১৩ সদস্যের এই বোর্ডের চেয়ারম্যান সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হক। এছাড়া সংবাদপত্র প্রতিষ্ঠানের মালিকপক্ষ এবং সাংবাদিক ও সংবাদপত্র কর্মচারী বা শ্রমিকদের প্রতিনিধিত্বকারী সমসংখ্যক প্রতিনিধিও রয়েছে ওয়েজবোর্ডে।

সরকারের কাছে সুপারিশ দিতে বোর্ডকে ছয় মাস সময় দেয়া হয়েছিল। ২৮ জুলাই সেই সময় শেষ হয়। ইতোমধ্যে মজুরি বোর্ড কয়েকটি সভা করেছে। গত ৪ মার্চ প্রথম সভার পর তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জানিয়েছিলেন, সেপ্টেম্বরের মধ্যে সাংবাদিকদের নবম বেতন কাঠামো চূড়ান্ত করা হবে।

এখন আর তা হচ্ছে না। এমনকি এই সরকারের মেয়াদের মধ্যে সংবাদকর্মীদের জন্য নতুন বেতন কাঠামো কার্যকরের সম্ভাবনা দেখছেন না সংবাদকর্মীরা। কারণ অক্টোবরেই নির্বাচনকালীন সরকার গঠিত হবে।

এদিকে বোর্ড মহার্ঘ্য ভাতা ঘোষণার সিদ্ধান্ত নিলেও সেই বিষয়ে এখনও কোনো আদেশ জারি করেনি তথ্য মন্ত্রণালয়। এর আগে ২০১৩ সালের ১১ সেপ্টেম্বর সংবাদপত্র কর্মীদের বেতন-ভাতা ৭৫ শতাংশ বৃদ্ধি করে অষ্টম ওয়েজবোর্ডের (অষ্টম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ, ২০১৩) গেজেট প্রকাশ করে সরকার।

নবম ওয়েজবোর্ডের সদস্যরা হলেন নিউজ পেপার ওনার্স অ্যাসোসিয়েশনের (নোয়াব) সভাপতি ও দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, সহ-সভাপতি এ কে আজাদ, কোষাধ্যক্ষ ও দৈনিক মানবজমিনের সম্পাদক মতিউর রহমান চৌধুরী, সদস্য ও ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, সদস্য তাসমিমা হোসেন, বাংলাদেশ সংবাদপত্র পরিষদের আহ্বায়ক এম জি কিবরিয়া চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সভাপতি মনজুরুল আহসান বুলবুল, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশ) মহাসচিব ওমর ফারুক, বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশনের সভাপতি মতিউর রহমান তালুকদার, বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশনের মহাসচিব খাইরুল ইসলাম, বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব নিউজপেপার প্রেস ওয়ার্কার্সের সভাপতি আলমগীর হোসেন খান ও বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব নিউজপেপার প্রেস ওয়ার্কার্সের মহাসচিব কামালউদ্দিন।

তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (প্রেস) নবম সংবাদপত্র মজুরি বোর্ডের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন এবং তথ্য মন্ত্রণালয় নবম সংবাদপত্র মজুরি বোর্ডকে সাচিবিক সহায়তা দিচ্ছে।

নতুন বেতন কাঠামোতে ইলেকট্রনিক মিডিয়ার কর্মীদের অন্তর্ভুক্ত করার বিষয়টি আইনগত পরীক্ষা-নিরীক্ষা করে সুপারিশ দেয়ারও দায়িত্ব দেয়া হয়েছে এই বোর্ডকে।

সব খবর
এই বিভাগের আরো খবর