বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯ ৬:৪৭ এএম


৯৭২ শিক্ষার্থীকে দেওয়া হলো ডিএমপি শিক্ষাবৃত্তি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:১০, ৩ আগস্ট ২০১৯  

পুলিশ পরিবারের সন্তানদের উচ্চশিক্ষা লাভে উদ্বুদ্ধ করার লক্ষ্যে ৯৭২ শিক্ষার্থীকে ৮৪ লাখ ১২ হাজার টাকা ডিএমপি শিক্ষাবৃত্তি-২০১৯ দেয়া হয়েছে।

শনিবার বেলা ১১টায় রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে শিক্ষার্থীদের মাঝে এ বৃত্তি দেয়া হয়। অনুষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

ডিএমপি কমিশনার বলেন, কর্মঘণ্টার বাইরে আমরা দেশের জন্য অহর্নিশ পারিশ্রমিক করে যাচ্ছি। সন্তানের দিকে নজর দিতে পারছি না। আমাদের সহধর্মিনীরা সন্তানকে আগলে রেখেছেন। এজন্য আমাদের সহধর্মিনীদের স্যালুট জানাই। পুলিশের সন্তান যাতে শিক্ষিত হয়ে মানুষের মত মানুষ হয়ে সমাজে প্রতিষ্ঠিত হতে পারে সেজন্য এ উদ্যোগ গ্রহণ করেছি।

‘ডিএমপির অধিকাংশ সদস্য নিম্নপদস্থ হওয়ায় তাদের স্বল্প বেতনে নিজের পরিবারের খরচ মিটিয়ে সন্তানদের লেখাপড়ার খরচ যোগাতে হিমশিম খেতে হয়। তাদের মেধাবী সন্তানদের লেখাপড়ায় সহযোগিতা করার জন্য এই শিক্ষাবৃত্তি চালু করেছিলাম। এ কৃতিত্ব আমার একার নয়’- যোগ করেন আছাদুজ্জামান।

আরও পড়ুন: শিক্ষককে লাথি দেওয়া সেই শিক্ষার্থী গ্রেফতার

‘ আমার দীর্ঘ সাড়ে ৪ বছর কমিশনার হিসেবে দায়িত্ব পালনে অনেক ভালো কাজের মধ্যে অন্যতম এই শিক্ষাবৃত্তি। আমি দোয়া করি, যাতে আমাদের নিম্নপদস্থ পুলিশ সদস্যদের সন্তানরা উচ্চশিক্ষিত হয়ে সমাজের বড়স্থানে জায়গা করে পুলিশ বাহিনীর মুখ উজ্জ্বল করতে পারে। আমরা শুধু পুলিশ নয়, একটি পরিবার। টিম ডিএমপি আমার অহংকার। ‘

শিক্ষার্থীদের উদ্দেশে কমিশনার বলেন, যখন পুলিশের সন্তানদের ভালো রেজাল্ট ও সফলতা দেখতে পাই, তখন বুক বড় হয়ে যায়। তোমরা নিজেদের যোগ্যতা মেধা দিয়ে প্রতিষ্ঠিত কর। আনন্দে গা ভাসিও না।পড়াশোনা কর, কষ্ট কর, শুধু এ-প্লাস পেলে হবে না, ভালো মানুষ হও।

অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়ে কমিশনার বলেন, আপনারা যতটুকু পারেন সন্তান ও পরিবারকে সময় দেবেন।

যে সমস্ত ক্যাটাগরিতে ৮৪,১২,০০০ টাকা শিক্ষাবৃত্তি দেয়া হল– এইচএসসি/সমমান ৬২ জন, এসএসসি/সমমান ১৫১ জন, ও-লেভেল ১ জন, জেএসসি/সমমান ২০৫ জন, পিইসি/সমমান ৪৯১ জন, উচ্চ শিক্ষাবৃত্তি ৩৩ জন ও শিক্ষা সহায়তা বৃত্তি ২৯ জনসহ ৯৭২ জন মেধাবী শিক্ষার্থীকে ডিএমপির শিক্ষবৃত্তি দেয়া হয়েছে।

শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সব স্তরের সদস্য ও সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

এডুকেশন বাংলা/একে

 

 

সব খবর
এই বিভাগের আরো খবর