সোমবার ২১ অক্টোবর, ২০১৯ ৩:১৫ এএম


৭ নভেম্বর থেক এসএসসির ফরম পূরণ শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৫৫, ৩০ সেপ্টেম্বর ২০১৯  

আগামী ৭ নভেম্বর থেক ২০২০ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার অনলাইনে ফরম পূরণের কার্যক্রম এসএসসির ফরম পূরণ শুরু হবে।। ফরম পূরণ চলবে ১৪ নভেম্বর পর্যন্ত। তবে বিলম্ব ফি দিয়ে ১৮ থেকে ২১ নভেম্বর পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করা যাবে। এসএসসির টেস্ট পরীক্ষার ফল ৫ নভেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড। গতকাল রোববার ঢাকা বোর্ড থেকে জারি করা এসএসসি পরীক্ষার ফরমপূরণের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেয়ার সময় ১৭ নভেম্বর শেষ হবে। ১০০ টাকা বিলম্ব ফিসহ ফি ২৪ নভেম্বর পর্যন্ত জমা দেয়া যাবে। জিপিএ উন্নয়নসহ ২০১৯ খ্রিষ্টাব্দের পরীক্ষায় অকৃতকার্যদের ২৪ অক্টোবরের মধ্যে নিজ প্রতিষ্ঠানের প্রধান বরাবর  আবেদন করতে বলা হয়েছে।

এবার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে এসএসসির ফরমপূরণ বাবদ সর্বোচ্চ ১৯৭০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের থেকে সর্বোচ্চ ১৮৫০ টাকা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ ১৮৫০ টাকা ফি নিতে বলেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

এবছর এসএসসি পরীক্ষার ফি শিক্ষার্থীদের কাছ থেকে পত্র প্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি পত্র প্রতি ৩০ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি পরীক্ষার্থী প্রতি ৩৫ টাকা মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা ও জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। এছাড়া জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীদের তালিকাভুক্তি ফি ১০০টাকা নির্ধারণ করা হয়েছে।

 

সব খবর
এই বিভাগের আরো খবর