শনিবার ২০ জুলাই, ২০১৯ ১৫:১৬ পিএম


৬০বছর হলে শিক্ষকদের পুন:নিয়োগ বা চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া যাবে না

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:০৫, ১৩ মে ২০১৯   আপডেট: ০৮:৪৩, ১৪ মে ২০১৯

৬০ বছরের পর শিক্ষক কর্মচারীদের এমপিও দেয়া হবে না। ৬০ বছর পূর্ণ হলে শিক্ষক-কর্মচারীদের কোন অবস্থাতেই পুন:নিয়োগ বা চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া যাবে না। যদি কোন প্রতিষ্ঠানে উপাধ্যাক্ষ না থাকলে জ্যেষ্ঠতার ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিধান না মানলে পরিচালনা কমিটির বিরুদ্ধেও ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে শিক্ষা অধিদপ্তর।

সোমবার (১৩ মে) শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর আগে শিক্ষা বোর্ডগুলোও একাই ধরণের বিজ্ঞপ্তি প্রকাশ করে।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ জারি করা হয়। জারি করা জনবল কাঠামো-২০১৮ এর ১১ দশমিক ৬ ধারা অনুযায়ী শিক্ষক-কমচারীদের বেতন-ভাতাদির সরকারি অংশ ৬০ বছর বয়স পর্যন্ত প্রদান করা হবে। এ সময় পূর্ণ হওয়ার পর কোনো প্রতিষ্ঠান প্রধান বা সহকারী প্রধান অথবা শিক্ষক-কর্মচারীকে কোনো অবস্থাতেই পুনঃনিয়োগ কিংবা চুক্তিভিক্তিক নিয়োগ দেয়া যাবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কয়েকটি প্রতিষ্ঠানে এ বিধান অমান্য করে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়ার অভিযোগ পাওয়া গেছে। যদি নির্দেশনা অমান্য করে তবে শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বাতিলসহ পরিচালনা কমিটির বিরুদ্ধেও ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে শিক্ষা অধিদফতর।

বিস্তারিত:

http://www.educationbangla.com/media/PhotoGallery/2019March/scan002820190513120037.jpg

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর