শুক্রবার ২১ সেপ্টেম্বর, ২০১৮ ১:০৫ এএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

৫০০ শিক্ষা প্রতিষ্ঠান এমপিওর আওতায় আসতে পারে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২২, ৮ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৩:০৩, ৯ সেপ্টেম্বর ২০১৮

ইতোমধ্যে প্রায় সাড়ে ৬ হাজার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তির আবেদন জমা পড়েছে। এখন শুরু হয়েছে যাচাই-বাছাইয়ের কাজ। যাচাই-বাছাই শেষে ৫ শত প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হতে পারে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

তথ্যমতে, এমপিওভুক্ত করার মতো যোগ্য প্রতিষ্ঠানকেই তালিকাভুক্ত করা হবে। এসব প্রতিষ্ঠানকে এমপিও দেয়ার জন্য চলতি বছরে বাজেট বরাদ্দ রাখা হয়েছে ৪৩২ কোটি দুই লাখ ৭৩ হাজার টাকা। সে আলোকে ৫ শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিও করার মতো অর্থ বরাদ্দ দেয়া হয়েছে।

এছাড়া গত বছর মাউশি সাত হাজার ১৪২টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে বার্ষিক ২ হাজার ১৮৪ কোটি ২৭ লাখ ৫২ হাজার ২৫০ টাকা চাহিদাপত্র দিয়েছিল মন্ত্রণালয়ে।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আবেদনের সংখ্যা বেশি হলেও প্রতি সংসদ আসনে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও করা হবে বলে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়।

এমপিওভুক্তি যাচাই-বাছাই কমিটির আহ্বায়ক ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. জাবেদ আহমেদ বলেন, অনলাইন আবেদন কার্যক্রম শেষ হয়েছে।যাচাই-বাছাই শেষ হলে যোগ্য প্রতিষ্ঠানের তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেয়া হবে। সেই তালিকা থেকে প্রতিবছর যে পরিমাণে অর্থ বরাদ্দ দেয়া হবে সেই অনুপাতে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি করা হবে।

উল্লেখ্য, ২০১০ সালে এক হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়। এরপর থেকে এ কার্যক্রম সাময়িকভাবে বন্ধ ছিল। এমপিওভুক্তি দাবিতে সম্প্রতি অনেকবার অনশনসহ নান কর্মসূচি পালন করেছেন শিক্ষকরা। তাদের দাবির পরিপ্রেক্ষিতেই সরকার নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির সিদ্ধান্ত নিয়েছে।

সব খবর
এই বিভাগের আরো খবর