বৃহস্পতিবার ১৩ ডিসেম্বর, ২০১৮ ১৮:৪৬ পিএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

৪০তম বিসিএসে ১০ দিনে আবেদন ১৯ হাজার ২৯১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০৬, ১১ অক্টোবর ২০১৮  

৪০তম বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করতে গত ১০ দিনে ১৯ হাজার ২৯১ জন প্রার্থী আবেদন করেছেন। গত ৩০ সেপ্টেম্বর থেকে আবেদনগ্রহণ শুরু হয়েছে। আগামী ১৫ নভেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি) থেকে এ তথ্য জানা গেছে।

আগামী ৩০ অক্টোবর পর্যন্ত লক্ষাধিক আবেদন জমা হতে পারে বলে জানিয়েছেন পিএসসি’র জনসংযোগ কর্মকর্তা ইশরাত শারমীন।

তিনি জানান, ইতোমধ্যে ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শেষ হয়েছে। স্বাস্থ্য ক্যাডারে নিয়োগে ৩৯তম বিশেষ বিসিএস পরীক্ষার মৌখিক পরীক্ষ শুরু হয়েছে। আগামী এক সপ্তাহজুড়ে এ পরীক্ষা হবে। এ ছাড়া নন-ক্যাডারে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের আবেদন গ্রহণ শেষ হয়েছে। এতে ২ লাখ ৪৮ হাজার ৩২২ জন প্রার্থী আবেদন করেছেন।

বিসিএসের আবেদনের ক্ষেত্রে ৩৮তম বিসিএসে রেকর্ড সৃষ্টি হয়। ওই বিসিএসে ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী আবেদন করেন। এবারও ধারণা করা হচ্ছে আবেদনের সংখ্যা এর কাছাকাছি কিংবা বাড়বে।

গত ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

পিএসসি সূত্র জানায়, ৪০তম বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জনকে নিয়োগ দেয়া হবে। এই নিয়োগের ক্ষেত্রে কোটা বিষয়ে সরকারের সবশেষ গ্রহণ করা সিদ্ধান্ত গৃহীত হবে। এ বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেয়া হবে। মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেয়া হবে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে।

সব খবর
এই বিভাগের আরো খবর