মঙ্গলবার ১৫ অক্টোবর, ২০১৯ ১৭:০২ পিএম


৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা নভেম্বরে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৫৫, ৫ অক্টোবর ২০১৯  

৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে জুলাই মাসে। বিসিএসের ৪০তম সংস্করণে অংশে নেওয়া ৩ লাখ ২৭ হাজার চাকরী প্রার্থীর মধ্যে মাত্র ২০ হাজার ২৭৭ জন উত্তীর্ণ হয়েছেন প্রাথমিক বাছাইয়ে। এবার নিজেদের সক্ষমতা প্রমাণের জন্য উত্তীর্ণদেরকে বসতে হবে লিখিত পরীক্ষায়।

সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক জানিয়েছেন, ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা চলতি বছরের নভেম্বর মাসে অনুষ্ঠিত হতে পারে।

তিনি বলেন, লিখিত পরীক্ষা নেওয়ার জন্য এখন কেন্দ্র বাছাই করা হচ্ছে। একই সঙ্গে প্রশ্নপত্রও প্রস্তুত করছেন পরীক্ষকরা।

মোহাম্মদ সাদিক বলেন, ৪০তম বিসিএসের নিয়োগ প্রক্রিয়া দ্রুত শেষ করতে চাই। আমরা সবসময়ই পরীক্ষার্থীদের পক্ষে কাজ করি। এই লক্ষ্যে নভেম্বরের মাঝামাঝি সময়ে লিখিত পরীক্ষা নেওয়ার সম্ভাবনা রয়েছে। আমার এখন পরীক্ষার কেন্দ্র যাচাই করছি। একইসঙ্গে পরীক্ষকরা প্রশ্নপত্রও প্রস্তুত করছেন। সব কিছু ঠিক থাকলে নভেম্বরের মাঝামাঝি সময়ে লিখিত পরীক্ষা হবে।

তিনি জানান, অক্টোবরের শেষ দিকে লিখিত পরীক্ষার সময়সূচী প্রকাশ করার পরিকল্পনা করছে কর্ম কমিশন।

উল্লেখ্য, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি চাকরিপ্রার্থী আবেদন করেন ৪০তম বিসিএসে। পরীক্ষায় অংশগ্রহণের জন্য এই বিসিএসে ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী আবেদন করেন। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় পিএসসির অধীনে এত সংখ্যক আবেদন আগে কখনও জমা পড়েনি।

৪০তম বিসিএসের মাধ্যমে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। ক্যাডার অনুসারে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জনকে নিয়োগ দেওয়ার কথা রয়েছে।

এডুকেশন বাংলা/একে

 

সব খবর
এই বিভাগের আরো খবর