শুক্রবার ২১ সেপ্টেম্বর, ২০১৮ ১:০৭ এএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

৪০তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি জারি হচ্ছে মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩৫, ১০ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ২০:৩১, ১০ সেপ্টেম্বর ২০১৮

৪০ তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি জারি হচ্ছে আগামীকাল (১১ সেপ্টেম্বর) মঙ্গলবার। এই বিসিএসে ২ হাজারেরও বেশি ক্যাডার নিয়োগ দিতে যাচ্ছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পিএসসি সূত্রে এ তথ্য জানা গেছে।

পিএসসির নাম প্রকাশ না করার শর্তে একজন কর্মকর্তা জানিয়েছেন, কয়েক মাস আগে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৪০তম বিসিএসের জন্য জনবলের চাহিদাপত্র পাঠানো হয় পিএসসিতে। এতে বিভিন্ন ক্যাডারে দুই হাজারেরও বেশি পদে নিয়োগের চাহিদা পাঠানো হয়।

সূত্র জানায়, প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার পদে ২২৮টি, পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার ৭০ টি, পররাষ্ট্র ক্যাডারে সহকারী সচিব ২৫টি, আনসার ক্যাডারে ১২, মৎস্য ক্যাডারে ৩৪৪, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে সহকারী মহাহিসাবরক্ষক ১৫ এবং শিক্ষা ক্যাডারে বিভিন্ন বিষয়ের প্রভাষক পদে প্রায় ১ হাজার ক্যাডার নিয়োগের চাহিদার কথা বলা হয়েছে।

এছাড়া স্বাস্থ্য ক্যাডারে সহকারী সার্জন, সহকারী ডেন্টাল সার্জন, কৃষি ক্যাডারে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, সহকারী বন সংরক্ষক, ভেটেরিনারি সার্জন, সহকারী প্রকৌশলী, কর ক্যাডারে সহকারী কর কমিশনার, তথ্য ক্যাডার, রেলওয়ে প্রকৌশল ক্যাডারে নির্বাহী প্রকৌশলী ও সমমানের পদ, ইকোনমিক ক্যাডারে সহকারী প্রধান, রেলওয়ে পরিবহন ও ডাক ক্যাডারে সহকারী পোস্টমাস্টার জেনারেল পদে প্রায় ১ হাজার কর্মকর্তা নিয়োগের জন্য চাহিদা দেওয়া হয়েছে।

জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, ‘আগামীকাল মঙ্গলবার ৪০ তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। বিজ্ঞপ্তি প্রকাশ হলেই জানতে পারবেন।‘

পিএসসি সূত্র জানায়, ৪০তম বিসিএসেও লিখিত পরীক্ষার প্রতিটি খাতা দু’জন পরীক্ষক মূল্যায়ন করবেন। তাদের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে তৃতীয় পরীক্ষকের কাছে খাতা পাঠানো হবে।

এর ফলে পরীক্ষার্থীদের মেধা যথাযথভাবে মূল্যায়িত হবে বলে মনে করছে পিএসসি। এই বিসিএস থেকে বাংলাদেশ বিষয়াবলির ২০০ নম্বরের লিখিত পরীক্ষায় আলাদা করে মুক্তিযুদ্ধ বিষয়ে ৫০ নম্বরের প্রশ্ন রাখা হবে। কেউ চাইলে ইংরেজি ভাষাতেও এই বিসিএস দিতে পারবেন।

সব খবর
এই বিভাগের আরো খবর