বুধবার ১৩ নভেম্বর, ২০১৯ ৫:২৯ এএম


৩ হাজারের বেশি শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিয়েছে ‘শিখবে সবাই’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:২৬, ১৯ জুন ২০১৯  

বাংলাদেশের প্রথম সারির একটি আইটি প্রশিক্ষণ প্রতিষ্ঠান হচ্ছে শিখবে সবাই। অফলাইনে এবং অনলাইনে সমানভাবে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে তাদের দক্ষ প্রশিক্ষকরা। এ পর্যন্ত প্রায় ৩ হাজারের বেশি শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিয়েছে শিখবে সবাই। এদের মধ্যে প্রায় ১২০০ জন সফলভাবে বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে কাজ করে যাচ্ছেন।

“বাদ যাবেনা কেউ, শিখবে সবাই” এই লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছেন শিখবে সবাই পরিবার।

ইতিমধ্যেই শিখবে সবাই এবং আপওয়ার্ক বাংলাদেশ, আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের সর্বাত্মক সহযোগিতায় দেশ সেরা প্রায় ২৫ জন ফ্রিল্যান্সারকে ফ্রিল্যান্সিং এর বিভিন্নখাতে পুরস্কার দিয়েছেন।

আইসিটি প্রতিমন্ত্রী বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে সরকারের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে প্রতিমন্ত্রী পলক বলেন, গত ১০ বছরে আইসিটি খাতে ১০ লাখ জনবলের কর্মসংস্থান হয়েছে, যা আগামী পাঁচ বছরে আরও ১০ লাখে উন্নীত হবে।

শিখবে সবাই এর সিইও রিফাত এম হক বলেন, "ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমরা প্রযুক্তি নির্ভর মেধাভিত্তিক সমৃদ্ধ বাংলাদেশ গড়তে চাই। বাংলাদেশ থেকে বেকার সমস্যা দূর করার জন্য শিখবে সবাই সরকারের সাথে কাজ করতে চায়।"

রিফাত এম হক আরও বলেন, শিখবে সবাই শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকদের জন্যও কাজ করে যাচ্ছেন। সেই লক্ষ্যে তারা "ইন্সট্রাক্টরি" নামে বাংলাদেশের প্রথম টিচিং মার্কেটপ্লেস তৈরি করেছেন।

ইন্সট্রাক্টরি হচ্ছে, শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য অনলাইন শিক্ষকতা ও উপার্জনের বিশ্বস্ত একটি মাধ্যম। এর মূল লক্ষ্যই হচ্ছে বাংলাদেশ সহ বিশ্বের সকল দেশের শিক্ষকদের একীভূতকরণ। এটি এমন একটি প্ল্যাটফর্ম যেখানে শিক্ষকরা খুব সহজেই তাদের মেধাকে কোর্স আকারে আপলোড করে সকলের সাথে শেয়ার করার মাধ্যমে আয় করতে পারবেন এবং শিক্ষার্থীরা তাদের পছন্দের কোর্সটি যে কোন সময় যে কোন জায়গা থেকে শিখতে পারবেন।

বাংলাদেশের প্রেক্ষাপটে ই - শিক্ষণের ব্যাপক সম্ভাবনা রয়েছে। এ ছাড়া দেশের অনেক অঞ্চলেই এখনও সেভাবে শিক্ষার জন্য প্রয়োজনীয় অবকাঠামো গড়ে তোলা সম্ভব হয়নি। এসকল স্থানে ই - শিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম। মূলত বেকারত্বের দূর করার লক্ষেই নতুন একটি সম্ভাবনার পথ নিয়ে "ইন্সট্রাক্টরি"।

বিস্তারিত শিখবে সবাই https://www.facebook.com/shikhbeshobai/ ইন্সট্রাক্টরি: https://www.facebook.com/instructory/

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর