সোমবার ১৯ আগস্ট, ২০১৯ ১০:১৭ এএম


২৫৮৩ শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ পাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:২৩, ৬ মে ২০১৯   আপডেট: ১৯:০৫, ৬ মে ২০১৯

সারাদেশে ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল সোমবার (৬ মে) প্রকাশ হয়েছে। এ বছর আটটি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি ও মাদ্রাসা বোর্ডে গড় পাসের হার ৮২.২০ শতাংশ। এ বছরে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৫৮৩টি। গত বছর এ সংখ্যা ছিল ১ হাজার ৫৭৪টি। গত বছরের তুলনায় এ বছর সংখ্যা বেড়েছে এক হাজার ৯টি।

আরও পড়ুন: এসএসসির ফল প্রকাশ উপলক্ষে প্রধানমন্ত্রী যা বললেন

রেওয়াজ অনুযায়ী প্রতিবার ফল ঘোষণার দিন সকালে প্রধানমন্ত্রীর হাতে ফলের সারসংক্ষেপ তুলে দেন বোর্ডের চেয়ারম্যানরা। দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী ফলের বিস্তারিত তুলে ধরেন। কিন্তু এবার প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকায় শিক্ষামন্ত্রীর হাতে ফল তুলে দেওয়া হয়। এরপর লন্ডনে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেন শিক্ষামন্ত্রী। এসময় তিনি শিক্ষার্থীদের অভিনন্দন জানান। পরে শিক্ষামন্ত্রী ফল ঘোষণা করেন।

শুধু এসএসসিতে পাসের হার ৮২.৮০ শতাংশ। আটটি সাধারণ শিক্ষা বোর্ড থেকে পরীক্ষার্থী দিয়েছিল ১৬ লাখ ৯৪ হাজার ৬৫২ জন। এর মধ্যে পাস করেছে ১৪ লাখ ৩ হাজার ১৫৭ জন। গত বছর পাস করেছিল ১২ লাখ ৮৯ হাজার ৮০৫ জন।

 

এর মধ্যে যশোর বোর্ডে ৯০.৮৮, ঢাকা বোর্ডে ৭৯.৬২, রাজশাহী বোর্ডে ৯১.৬৪, দিনাজপুর বোর্ডে ৮৪.১০, চট্টগ্রাম বোর্ডে ৭৮.১১, সিলেট বোর্ডে ৭০.৮৩, বরিশাল বোর্ডে ৭৭.৪১, কুমিল্লা বোর্ডে ৮৭. ১৬ শতাংশ পাস করেছে।

কারিগরি শিক্ষা বোর্ডে ৭২.২৪ শতাংশ, যা গত বছর ছিল ৭১.৯৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মোট ৪ হাজার ৭৫১ জন। গত বছর এ সংখ্যা ছিল ৪ হাজার ৪১৩ জন।

আর মাদ্রাসা বোর্ডে ৮৩.০৩ শতাংশ পাস করেছে, যা গত বছর ছিল ৭০. ৮৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে মোট ৬ হাজার ২৮৭ জন। গত বছর পেয়েছিল ৩ হাজার ৩৭১ জন।

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ২১ লাখ ২৭ হাজার ৮১৫ শিক্ষার্থী অংশ নিয়েছে। এরমধ্যে ১০ লাখ ৫৯ হাজার ২৮৮ জন ছাত্রী এবং ১০ লাখ ৬৮ হাজার ৫২৭ জন ছাত্র। এর মধ্যে আট শিক্ষা বোর্ডে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ শিক্ষার্থী পাস করেছে।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর