শনিবার ০৪ এপ্রিল, ২০২০ ২:২২ এএম


১৭ মার্চে প্রধানমন্ত্রীর চিঠি শিশুদের পড়ানোর সিদ্ধান্ত স্থগিত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:১৩, ১৬ মার্চ ২০২০   আপডেট: ১৪:৩৩, ১৬ মার্চ ২০২০

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী নিয়ে প্রধানমন্ত্রীর চিঠি শিশুদের পড়ানোর সিদ্ধান্ত স্থগিত করেছে সরকার। আগামীকাল ১৭ মার্চ থেকে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তাই, চিঠি পড়ার কার্যক্রমটি ১৭ মার্চ হবে না। চিঠিটি আজ রোববারই সব শিক্ষার্থীদের কাছে পৌঁছে দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আজ সোমবার দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো: জাকির হোসেন মন্ত্রণালয় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

এর আগে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্তের পর শিক্ষামন্ত্রী সাংবাদিকদের ব্রিফ করেন।   

জানা যায়, ১৭ই মার্চ সকাল ১১টায় প্রধানমন্ত্রীর লেখা এই চিঠি একযোগে ৬৫ হাজার ৬২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দেড় কোটি শিক্ষার্থীরা পড়ার কথা ছিলো। স্কুলের সমাবেশে বা শ্রেণিকক্ষে চিঠিটি পড়ার কথা ছিলো। গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে চিঠি পৌঁছায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে। এরপর তা ছাপাতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে দায়িত্ব দেওয়া হয়। সোমবারের মধ্যেই প্রায় দেড় কোটি চিঠি পৌঁছে যায় সব স্কুলে।

আর এ কারণে প্রধানমন্ত্রীর লেখা সেই চিঠি আজই পৌঁছে দেয়া হবে শিক্ষার্থীদের কাছে। তারা বাড়িতে বসে পাঠ করবে সেই চিঠি।

সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে জরুরি সংবাদ সম্মেলনে এ কথা জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। তিনি আরও বলেন, আমরা সমন্বয় করে কাজ করছি।

প্রতিমন্ত্রী বলেন, বন্ধের সময়টা শিক্ষার্থীদের বাড়িতে থাকতে হবে। এ সময় বাইরে ঘোরাফেরা করা যাবে না। বাসায় বসে লেখাপড়া করতে হবে।

তিনি বলেন, আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। যদি পরিস্থিতি স্বাভাবিক হয় তাহলে আবারও স্কুল খোলা হবে। নতুবা পরিস্থিতি পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেয়া হবে।



এডুকেোশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর