মঙ্গলবার ২৩ জুলাই, ২০১৯ ২:১৮ এএম


১৩৮ বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন হাব স্থাপন

তারেকুল ইসলাম

প্রকাশিত: ০৮:৪৪, ২৬ এপ্রিল ২০১৯   আপডেট: ০৮:৫৩, ২৬ এপ্রিল ২০১৯

বিশ্ববিদ্যালয়ে উদ্ভাবনী চর্চাকে প্রাতিষ্ঠানিক রূপদানের মাধ্যমে জাতীয় সমস্যা সমাধান ভিত্তিক চিন্তার প্রতিফলন এবং উদ্ভাবনসমূহকে দেশব্যাপী সম্প্রসারণ ও উদ্ভাবকদের স্বীকৃতি প্রদানের লক্ষ্যে এটুআই একেনভেশন ল্যাব প্রতিষ্ঠা করেছে। শিক্ষার্থী ও শিক্ষকদের মাঝে উদ্ভাবন বিষয়ক প্রবল আগ্রহকে উত্সাহিত করা এবং বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শক্তিশালী সংযোগ গড়ে তুলতে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করা ইনোভেশন হাবের মূল লক্ষ্য। এরই ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয়সমূহ এটুআই প্রোগ্রাম-এর অনলাইন পোর্টাল (www.ilab.gov.bd)-এর মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে এবং ইনোভেশন হাব-এর কার্যক্রম সুন্দর ও সফলভাবে পরিচালনার জন্য শিক্ষার্থীদের আগ্রহের ক্ষেত্রে উদ্ভাবন প্রতিযোগিতা, কার্যকর প্রকল্পের জন্য প্রকল্প তহবিল, স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করার সুযোগ, সার্ভিস ইনোভেশন ফান্ড (এসআইএফ), চ্যালেঞ্জ ফান্ডের জন্য অংশগ্রহণ করার সুযোগ রয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই প্রোগ্রাম তার সূচনালগ্ন থেকেই সামাজিক ও নাগরিক নানা সমস্যা সমাধানে বিভিন্ন কার্যকরী উদ্যোগ গ্রহণ করে আসছে। সেই সঙ্গে সারাদেশের সব বয়সের উদ্ভাবকদের উদ্ভাবনী উদ্যোগ বাস্তবায়নে উত্সাহ প্রদান ও সহযোগিতা করে আসছে। ইনোভেশন হাব বিশ্ববিদ্যালয়, কলেজ এবং সমতুল্য শিক্ষাপ্রতিষ্ঠান ও গবেষণামূলক প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, গবেষকদের সম্মিলিত একটি প্লাটফর্ম যা ইনোভেশন ল্যাবের সার্বিক তত্ত্বাবধানে প্রযুক্তি গবেষণা ও উদ্ভাবনী কর্মকাণ্ড সম্প্রসারণের লক্ষ্যে গঠন করা হয়েছে। ইতোমধ্যে ১৩৮টি বিশ্ববিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে ইনোভেশন হাব গঠন করা হয়েছে।

এটুআই ইনোভেশন ল্যাব কর্তৃক আয়োজিত বিশ্ববিদ্যালয়সমূহের ইনোভেশন হাব এর কার্যক্রম ত্বরান্বিত করা বিষয়ক সেমিনার সিটি ইউনিভার্সিটি স্থায়ী ক্যাম্পাস অডিটোরিয়ামে ১৮ এপ্রিল ২০১৯ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে শিক্ষার্থীদের ডিগ্রির শেষ বর্ষের ১০টি চূড়ান্ত প্রকল্প প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- সিটি ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. শাহ-ই -আলম। বিশেষ অতিথি ছিলেন- রেজিস্ট্রার ও কন্ট্রোলার অব এক্সামিনেশনস মো. শাখাওয়াত হোসেন এবং সভাপতি কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মো. সাফায়েত হোসেন। অনুষ্ঠানে এটুআই প্রোগ্রামের হেড অব টেকনোলজি, এটুআই ইনোভেশন ল্যাব ফারুক আহমেদ জুয়েল মূল বক্তব্য উপস্থাপন করেন ও বিশ্ববিদ্যালয়ে গবেষণামূলক উদ্ভাবনে শিক্ষক, শিক্ষার্থী, গবেষকদের সম্মিলিত প্রচেষ্টাকে এগিয়ে নিতে পরিকল্পিত মানউন্নয়ন পদ্ধতি তুলে ধরেন। এটুআই প্রোগ্রামের ইয়ং প্রফেশনাল ঈস্পিতা হুমায়রা সিটি ইউনিভার্সিটিতে আয়োজিত প্রোগ্রামের সমন্বয় করেন। অনুষ্ঠানে সিটি ইউনিভার্সিটি বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের কোঅর্ডিনেটরস, মডারেটর্স, শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিল।

এডুকশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর