শুক্রবার ১৬ নভেম্বর, ২০১৮ ১৫:১৬ পিএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

১০ ডিসেম্বরের মধ্যে স্কুলে ভর্তি পরীক্ষাও শেষ করতে হবে

প্রকাশিত: ১০:৫৪, ৭ নভেম্বর ২০১৮   আপডেট: ১৭:৩৩, ৭ নভেম্বর ২০১৮

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে শুধু স্কুলগুলোর বার্ষিক পরীক্ষাই নয়, ভর্তি পরীক্ষাও আগামী ১০ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে। ইতিমধ্যে স্কুলগুলো দ্রুত বার্ষিক পরীক্ষা শেষ করতে তড়িঘড়ি শুরু করেছে। কিন্তু বিভিন্ন শ্রেণিতে এত তাড়াতাড়ি ভর্তি পরীক্ষা শেষ করা নিয়ে অনেকটা বিপাকে রয়েছে স্কুল কর্তৃপক্ষ। এমনকি সরকারি স্কুলগুলোর ভর্তি পরীক্ষা শেষ করা নিয়েও বেশ সমস্যায় পড়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তর।

সূত্র জানায়, আগামী ১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠায় মাউশি অধিদপ্তর। তবে গতকাল মঙ্গলবার ভর্তি পরীক্ষার তারিখ নিয়ে নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা করেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা। নির্বাচন কমিশন সাফ জানিয়ে দিয়েছে, ১০ ডিসেম্বরের মধ্যে ভর্তি পরীক্ষাও শেষ করতে হবে।

মাউশি অধিদপ্তর সূত্র জানায়, নতুন করে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণে আজ বুধবার আবার সভা ডাকা হয়েছে। এই সভায় ১০ ডিসেম্বরের মধ্যে নতুন তারিখ নির্ধারণ করে শিক্ষা মন্ত্রণালয়কে জানানো হবে।

জানা যায়, খসড়া ভর্তি নীতিমালায় গত বছরের মতো এবারও রাজধানীর ৩৫টি বিদ্যালয়কে তিনটি গুচ্ছে ভাগ করা হয়েছে। এই তিন গুচ্ছের পরীক্ষা তিন দিন নেওয়ার পরিকল্পনা মাউশি অধিদপ্তরের। সেভাবেই তারা তারিখ নির্ধারণ করেছিল। এখন ১০ ডিসেম্বরের মধ্যে ভর্তি পরীক্ষা শেষ করতে হলে স্কুলগুলোকে এর আগেই বার্ষিক পরীক্ষা শেষ করতে অনুরোধ করা হবে বলে জানা গেছে। প্রয়োজনে সকাল-বিকেলেও পরীক্ষা নেওয়া হতে পারে। আর ডিসেম্বরের একেবারে শেষের দিকে সরকারি স্কুলগুলোর প্রথম শ্রেণির লটারি আয়োজন করা হবে ।রিপোর্ট কালের কন্ঠের। 

জানতে চাইলে মাউশি অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক ড. মো. আবদুল মান্নান  বলেন, ‘১০ ডিসেম্বরের মধ্যে বার্ষিক পরীক্ষা শেষ করতে স্কুলগুলোকে মৌখিকভাবে বলা হয়েছে। এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় থেকে আদেশও জারি করা হবে। আর ১০ ডিসেম্বরের মধ্যে ভর্তি পরীক্ষার নতুন তারিখ নির্ধারণ করে নীতিমালার খসড়া আমরা মন্ত্রণালয়ে পাঠাব।’

রাজধানীর বিভিন্ন স্কুলে খোঁজ নিয়ে জানা যায়, বেসরকারি স্কুলগুলো ইতিমধ্যেই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এবং বিভিন্ন শ্রেণির জন্য ফরম বিতরণ শুরু করেছে। বেশির ভাগ স্কুলই ফরম বিতরণ শুরু করলেও ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করেনি। তারাও শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালার দিকে তাকিয়ে আছে।

সব খবর
এই বিভাগের আরো খবর