মঙ্গলবার ২৩ জুলাই, ২০১৯ ২:২৭ এএম


হুয়াওয়ে বন্ধ হবে, যদি…

প্রকাশিত: ১৯:১৬, ১৪ মে ২০১৯  

চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রতিষ্ঠাতা তার কোম্পানি বন্ধ করে দেয়ার হুশিয়ারি দিয়েছেন। দেশটির কমিউনিস্ট সরকারের পক্ষ থেকে মোবাইল ফোনে আঁড়িপাতার অনুরোধ নিয়ে তাকে কোনো ধরনের জিজ্ঞাসাবাদ করা হলে এমন পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

হুয়াওয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে গার্ডিয়ানের এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে। বিশ্বব্যাপী প্রযুক্তি পণ্যের বাজারে ক্রমাগত আধিপত্যশীল হয়ে উঠছে বহুজাতিক এই প্রযুক্তি কোম্পানিটি। তাদের নজরদারি ব্যবস্থা নিয়ে ইউরোপ-আমেরিকায় বিতর্ক হওয়ার প্রেক্ষিতেই প্রতিষ্ঠাতার এমন হুশিয়ারি।

হুয়াওয়ের পশ্চিম ইউরোপ শাখার ভাইস-প্রেসিডেন্ট টিম ওয়াটকিনস বলেছেন, ‘চীনা সরকার কখনোই হুয়াওয়েকে সম্প্রতি প্রণীত গোয়েন্দা আইনের মাধ্যমে নজরদারির ব্যবস্থার মধ্যে আনতে পারবে না। আর আমরা মনে করি তারা এটা করবে না।’

ভাইস প্রেসিডেন্ট ওয়াটকিনস বলেন, ‘আমাদের প্রতিষ্ঠাতা রেং ঝেংফেই খুব স্পষ্ট করে বলে দিয়েছেন, কোনো গ্রাহকের তথ্য-উপাত্ত চেয়ে তাকে কখনোই কোনো ধরনের জিজ্ঞাসাবাদ করা যাবে না। যদি করা হয় তাহলে তিনি তা দিবেন না। যদি তা করতে বাধ্য করা হয় তাহলে তিনি তার কোম্পানি বন্ধ করে দিবেন।’

হুয়াওয়ের ৫জি সেবা চালু করার অনুমতি দেয়া নিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ গোটা ইউরোপে রাজনৈতিক বিতর্ক তৈরি হয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, হুয়াওয়েকে ৫জি সেবা দেয়ার অনুমতি দিলে চীন সরকার সেই সুযোগ কাজে লাগিয়ে দেশগুলোতে নজরদারি চালাবে।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর