শনিবার ০৪ এপ্রিল, ২০২০ ১৬:১৫ পিএম


হল প্রভোস্টের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন

বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ১১:১১, ২০ ফেব্রুয়ারি ২০২০  

হল প্রভোস্টের পদত্যাগসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) আবাসিক আশরাফুল হক হলের শিক্ষার্থীরা। প্রভোস্টের অফিসে তালা ঝুলিয়ে পদত্যাগ চেয়ে বিভিন্ন স্লোগান দেয় ওই শিক্ষার্থীরা।

বিশ্বস্তসূত্রে জানা যায়, বুধবার (১৯ জানুয়ারি) দুপুরে বিভিন্ন দাবিতে শিক্ষার্থীরা হল প্রভোস্টের কক্ষে তালা ঝুলিয়ে দেয়। খবর পেয়ে প্রভোস্ট হলে আসলে শিক্ষার্থীরা প্রভোস্টের পদত্যাগের দাবিতে স্লোগান দিতে শুরু করে। এতে কথা বলার চেষ্টা করে ব্যর্থ হয়ে প্রভোস্ট সেখান থেকে চলে যান। পরে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. মো. শফিকুল ইসলাম ও ড. চয়ন গোস্বামী ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করেন। শিক্ষার্থীদের দাবি পূরণের আশ্বাস দিলে শিক্ষার্থীরা কক্ষে ফিরে যায়।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, হলের আবাসন সংকট নিরসন, খেলার মাঠ সংস্কার, ডাইনিং চালু রাখাসহ হলের বিভিন্ন সমস্যা সমাধানে হল প্রভোস্টকে বারবার অবহিত করা হলেও তিনি কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি।

এ বিষয়ে হল ছাত্রলীগের সভাপতি মো. আসাদুজ্জামান পিয়াল জানায়, বিশ্ববিদ্যালয়ের অন্য যেকোন হলের চেয়ে এখানে শিক্ষার্থীবান্ধব পরিবেশ রয়েছে। শিক্ষার্থী হয়রানিমূলক ঘটনা আমাদের হলে কখনোই ঘটেনি। কিন্তু হল প্রভোস্ট হলের সমস্যাগুলো সমাধান না করে জুনিয়র শিক্ষার্থীদের চাপ প্রয়োগের মাধ্যমে অসত্য কথা বলানোর চেষ্টা করলে শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে বিক্ষোভ করে।

হল প্রভোস্ট অধ্যাপক ড. মোহাম্মদ শাহজাহান কবির বলেন, গেস্টরুমে শিক্ষার্থীদের নিপীড়ন বন্ধ করার জন্য কাজ করছি। হলে শিক্ষার পরিবেশ নিশ্চিতকরণ এবং কেউ যেন মানসিকভাবে বিকারগ্রস্থ না হয় এজন্য শিক্ষার্থীদের নিয়মিত কাউন্সিলিং করছি। এ বিষয়টি অনেকেই ভালোভাবে নেয়নি। এজন্যই তারা আমার পদত্যাগের দাবি তুলেছে।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর