শনিবার ২৩ নভেম্বর, ২০১৯ ৭:২০ এএম


সড়কে জেব্রা ক্রসিং না থাকলে পার করে দেবে পুলিশ

প্রকাশিত: ১৬:১০, ৪ নভেম্বর ২০১৯  

ঢাকা মহানগরীর যেসব রাস্তায় জেব্রা ক্রসিং বা ফুট ওভারব্রিজ নেই, সেইসব জায়গায় পুলিশ সদস্যরা পথচারীদের রাস্তা পারাপারে সাহায্য করবেন।

সোমবার (৪ নভেম্বর) সকালে ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন ঢাকা মহানগর (ডিএমপি) পুলিশ কমশিনার শফিকুল ইসলাম।

সড়ক আইন ২০১৮ এর প্রয়োগ বিষয়ক সংবাদ সম্মেলনে তিনি জানান, পথচারীরা জেব্রা ক্রসিং বা ফুট ওভারব্রিজ দিয়ে পার না হলে নতুন আইনে সর্বোচ্চ ১০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। এই টাকার পরিমাণ আগে ছিল ২০০ টাকা। রাজধানীর অনেক সড়কে ওভারব্রিজ বা জেব্রা ক্রসিং নেই।

মামলার ধারাগুলো নিয়ে তিনি বলেন, এই মামলায় কিছু বৈচিত্র্য আছে। এখানে সাজার পরিমাণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করা হয়েছে। ভয়ে হলেও মানুষের মধ্যে আইন মানার প্রবণতা সৃষ্টি হবে। উন্নত বিশ্বের মতো আইন ভঙ্গের জন্য পয়েন্ট কাটার সিস্টেম করা হয়েছে।

কমিশনার বলেন, কেউ যদি প্রথমবার নতুন আইন ভঙ্গ করে, তাহলে তাকে সামান্য পরিমাণ জরিমানা করা হবে। একইসঙ্গে তাকে একটি লিফলেট দেওয়া হবে। তিনি পরবর্তীতে একই অপরাধ করলে আইন অনুযায়ী পুরো জরিমানা বা শাস্তি ভোগ করতে হবে। এক সপ্তাহ নতুন আইনে কোনো মামলা হবে না। এরপর থেকে রশিদের মাধ্যমে মামলা নেওয়া শুরু হবে। আর পজ মেশিনের সার্ভার আপডেট করার পরে এ পদ্ধতিতে মামলা করা হবে।

এডুকেশন/কেআর

সব খবর
এই বিভাগের আরো খবর