শনিবার ১৬ নভেম্বর, ২০১৯ ৩:২০ এএম


স্বাস্থ্যশিক্ষা প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে নিতে মন্ত্রীকে চিঠি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:২০, ২২ আগস্ট ২০১৯  

স্বাস্থ্যশিক্ষা দেশের তৃণমূল পর্যায়ে পৌঁছে দেওয়ার অনুরোধ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের কাছে চিঠি দিয়েছেন দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

বুধবার (২১ আগস্ট) বিকালে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য বিষয়টি নিশ্চিত করেন।

ওই চিঠিতে বলা হয়েছে, দেশের তৃণমূল পর্যায়ের মানুষকে, বিশেষ করে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের স্বাস্থ্য ইস্যুতে সচেতন করা অত্যন্ত জরুরি।

স্বাস্থ্যশিক্ষা কার্যক্রম প্রসারের জন্য অন্তত উপজেলা পর্যায়ে স্বাস্থ্যশিক্ষা সেল স্থাপন করা আবশ্যক হয়ে পড়েছে। শুধু সেল স্থাপন নয়, তাদের চার্টার অব ডিউটিজে সুনির্দিষ্ট কর্মবণ্টন করা উচিত।

এ ছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা তথ্য কর্মকর্তা এবং স্বাস্থ্যশিক্ষা কর্মকর্তাদের সমন্বয়ে তৃণমূল পর্যায়ে যেখানে জনসমাগম ঘটে, এমন স্থানে জনস্বাস্থ্য উন্নয়নসহ বিভিন্ন আর্থ-সামাজিক বিষয়ে চলচ্চিত্র প্রদর্শন, নাটক, গানসহ বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা যেতে পারে।

এভাবে সচেতন করা গেলে স্বাস্থ্যসম্মত জীবনযাপনে পরবর্তী প্রজন্ম অভ্যস্ত হয়ে উঠবে। সর্বোপরি জনস্বাস্থ্য নিয়ে মানুষকে সচেতন করা গেলে মানুষের চিকিৎসা ব্যয় হ্রাস পেতে পারে বলে দুদক মনে করে।

দেশের আর্থ-সামাজিক অবস্থার পরিপ্রেক্ষিতে কমিশন মনে করে, জনস্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে ব্যাপক গণসচেতনতা সৃষ্টি করা গেলে স্বাস্থ্যসেবা দেওয়ায় যেসব অনিয়ম, দুর্নীতি বা হয়রানির কথা শোনা যায়, সেগুলোও বহুলাংশে কমে আসবে।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর