রবিবার ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১৫:৩২ পিএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

স্থায়ী হচ্ছে নকলনবিশদের চাকরি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৩৭, ১১ ফেব্রুয়ারি ২০১৯  

সাব-রেজিস্ট্রার অফিসে কর্মরত নকলনবিশদের চাকরি রাজস্ব খাতে ন্যস্ত করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া দলিল নিবন্ধনের শত বছর পুরনো পদ্ধতির অবসান ঘটিয়ে আধুনিকায়নের কার্যক্রম হাতে নেয়া হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

রোববার (১০ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে ঢাকা-১১ আসনের সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সাব-রেজিস্ট্রার অফিসে কর্মরত নকলনবিশদের চাকরি রাজস্ব খাতে ন্যস্ত করার পরিকল্পনা সরকারের আছে। নিবন্ধিত অধিদফতরের অধীন সাব-রেজিস্ট্রার ও জেলা রেজিস্ট্রার কার্যালয়ে কর্মরত প্রায় ১৫ হাজার নকলনবিশদের চাকরি স্কেলভুক্ত/স্থায়ীকরণ বিষয়ে আইন ও বিচার বিভাগের যুগ্ম-সচিবের সভাপতিত্বে মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় সুপারিশ করা হয়েছিল। পরবর্তীতে ওই সভার সুপারিশ জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে এবং বিষয়টি প্রক্রিয়াধীন।

নোয়াখালী-৩ আসনের মো. মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সারাদেশে সাব-রেজিস্ট্রার কার্যালয়সমূহ আধুনিকায়নের পরিকল্পনা সরকারের আছে। দলিল নিবন্ধনের শত বছর পুরনো পদ্ধতির অবসান ঘটিয়ে আধুনিকায়নের কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

তিনি বলেন, প্রথম পর্যায়ে কুমিল্লা ও যশোরে পাঁচটি সাব-রেজিস্ট্রার অফিসে রেকর্ড রুমে ডিজিটালাইজেশন পদ্ধতি চালু করা হবে, যার সফটওয়্যার প্রস্তুত পর্যায়ে রয়েছে। রেজিস্ট্রি অফিসসমূহে দলিল রেজিস্ট্রির কাজ আধুনিকায়নসহ কম্পিউটারাইজড করার কার্যক্রম ‘স্বল্প সময়ের’ মধ্যেই বাস্তবায়ন করা সম্ভব বলে আমরা আশাবাদী।

এডুকেশন বাংলা /এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর