শনিবার ২৫ মে, ২০১৯ ৯:৫৭ এএম


স্টিভ জবসের চাকরির দরখাস্ত নিলামে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৫০, ২৬ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৯:৫১, ২৬ ফেব্রুয়ারি ২০১৮

স্টিভ জবস

স্টিভ জবস

প্রযুক্তি দুনিয়ায় স্টিভ জবস হিসেবে পরিচিত হয়ে ওঠার আগে তিনি আর দশজন সাধারণ চাকরিপ্রার্থীর মতোই ছিলেন। ১৯৭৩ সাল পর্যন্ত চাকরির জন্য চেষ্টা করেছেন স্টিভ জবস।

১৯৭২ সালে যুক্তরাষ্ট্রের রিড কলেজে ফল সেমিস্টারে ভর্তি হওয়ার পর মাত্র ছয় মাস পড়েছিলেন সেখানে। এরপর পোর্টল্যান্ড ক্যাম্পাসে দেড় বছর ধরে ক্যালিগ্রাফি, ড্যান্স ও শেকসপিয়ার বিষয়ে পড়াশোনা করেন। ১৯৭৩ সালে চাকরির জন্য চেষ্টা করেছিলেন তিনি। এ জন্য চাকরির একটি আবেদনপত্র পূরণ করেছিলেন। তবে কোন পদে তিনি আবেদন করেছিলেন, তা স্পষ্ট করে জানা যায়নি। তাঁর সেই চাকরির আবেদনপত্রটি সম্প্রতি নিলামে তুলেছে আরআর অকশন নামের একটি নিলামকারী প্রতিষ্ঠান। তাঁরা ধারণা করছেন, ওই আবেদনপত্রটির দাম ৫০ হাজার ডলার পর্যন্ত উঠতে পারে।

মাত্র এক পাতার ওই আবেদনপত্রটি পূরণে অনেক ভুল-ত্রুটি লক্ষ করা যায়। হাতে পূরণ করা আবেদনপত্রটিতে ঠিকানার জায়গায় লিখেছেন, রিড কলেজ। তাঁর মূল পড়াশোনার বিষয় হিসেবে লিখেছেন ইংরেজি সাহিত্য। দক্ষতার জায়গায় কম্পিউটার ও ক্যালকুলেটরের কথা লিখেছিলেন। বিশেষ দক্ষতার জায়গায় লিখেছিলেন ইলেকট্রনিকস টেক বা ডিজাইন প্রকৌশলী।

আরআর অকশনের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ববি লিভিংস্টোন বলেন, চিঠিটি তাঁর জীবনস্মৃতিকে আরও জাগ্রত করে দেয়।

যুক্তরাষ্ট্রের উদ্যোক্তা ও প্রযুক্তি উদ্ভাবক স্টিভ জবস তাঁর বন্ধু স্টিভ ওজনিয়াককে নিয়ে ১৯৭৬ সালে অ্যাপল প্রতিষ্ঠা করেন। তাঁর হাত ধরেই আইফোন, আইপ্যাডের মতো যুগান্তকারী প্রযুক্তিপণ্য পেয়েছে বিশ্ব।

 

সব খবর
এই বিভাগের আরো খবর