রবিবার ১৭ নভেম্বর, ২০১৯ ২০:৫১ পিএম


স্কুলের ক্লাসওয়ার্কে ‘ইসলাম’ থাকবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:০১, ১৮ অক্টোবর ২০১৯  

‘দ্য মুসলিম ওয়ার্ল্ড’ বা মুসলিম বিশ্বের পরিচিতি বিষয়ক একটি ক্লাসওয়ার্ক বন্ধের আবেদন খারিজ করে দিয়েছেন মার্কিন উচ্চ আদালত। কোর্সটি সে দেশের হাই স্কুলের পাঠ্য। ম্যারিল্যান্ডের একটি স্কুলের একজন সাবেক শিক্ষার্থী এই আবেদন করেন। খ্রিস্ট ধর্মাবলম্বী এই শিক্ষার্থী তাঁর আবেদনে বলেন, ইসলাম বিষয়ক ক্লাসওয়ার্ক প্রথমেই তাঁর সংশোধনী বা বিকল্প গ্রহণের অধিকার ক্ষুণ্ন করেছে। কিন্তু গত মঙ্গলবার আবেদনটি খারিজ করে দেওয়া হয়।

আবেদনকারী শিক্ষার্থীর নাম ক্যালি উড। তিনি ম্যারিল্যান্ডের চার্লস কাউন্টির লা প্লাটা হাই স্কুলের শিক্ষার্থী ছিলেন। ২০১৪-১৫ শিক্ষাবর্ষে তিনি ‘ওয়ার্ল্ড হিস্টোরি’ কোর্সে ভর্তি হন। কোর্সটি শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক। এই কোর্সের অধীনে ‘দ্য মুসলিম ওয়ার্ল্ড’ শীর্ষক ক্লাসওয়ার্ক রয়েছে, যার মাধ্যমে শিক্ষার্থী ইসলাম সম্পর্কে জানতে পারে।

উড ক্লাসওয়ার্কের দুটি বিষয়ে আপত্তি করেন। তা হলো, ক্লাসের একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে বলা হয়েছে, ‘অধিকাংশ মুসলিমের বিশ্বাস খ্রিস্টানদের চেয়ে মজবুত।’ এবং শূন্যস্থান পূরণের একটি শিটে লেখা হয়েছে, ‘পৃথিবীতে আল্লাহ ছাড়া আর কোনো উপাস্য নেই এবং মুহাম্মদ (সা.) আল্লাহর প্রেরিত পুরুষ।’ উড মনে করেন, বিষয় দুটি খ্রিস্ট ধর্মবিশ্বাসের সঙ্গে সাংঘর্ষিক। ফলে তিনি ক্লাসওয়ার্ক করতে অস্বীকার করেন এবং তাতে তাঁর নম্বর কমে যায়।

উডের আইনজীবী বলেন, স্কুল উডকে ইসলামের একটি প্রচারণামূলক কাজে বাধ্য করেছে। খ্রিস্ট বিশ্বাসের কারণে তাঁকে বিকল্প অ্যাসাইনমেন্ট জমাদানের সুযোগ দেওয়া হয়নি। তাঁর বিশ্বাস তাঁকে ‘উপাস্য’ একজন লিখতে বাধা দিয়েছে। উড ২০১৬ সালে স্কুল পরিচালক এভেনিল অর্নাল্ড এবং উপপরিচালক শ্যানন মরিসের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন।

উডের অভিযোগের উত্তরে আদালত বলেছেন, অর্নাল্ড ও মরিস শিক্ষা কার্যক্রমের মাধ্যমে কোনো ধর্মকে অগ্রাধিকার দেননি এবং উডকে কোনো ধর্মীয় বিশ্বাস গ্রহণে বাধ্য করেননি।

ওয়াশিংটন এক্সিমিনার থেকে

আবরার আবদুল্লাহর অনুবাদ

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর