শনিবার ২৫ মে, ২০১৯ ৮:৪৮ এএম


সৌরভের নতুন স্কুল এপ্রিলেই, ছাত্রছাত্রীদের জন্য কোন স্বপ্নে বিভোর

প্রকাশিত: ২০:৫৯, ৬ ডিসেম্বর ২০১৮   আপডেট: ২১:০০, ৬ ডিসেম্বর ২০১৮

নিউটাউনে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নিজস্ব স্কুল চালু হচ্ছে আগামী বছরের এপ্রিলেই। এমনটাই জানালেন খোদ মহারাজ। প্রাথমিক কিংবা উচ্চবিদ্যালয় নয়, সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিদ্যালয়ে ‘প্রি-স্কুল’ থেকে স্নাতক স্তরেও পড়াশুনো করা যাবে। নিউটাউনে বিশ্ব বাংলা কনভেনশনে তিনদিনের বার্ষিক কনফারেন্সের বক্তৃতায় স্কুল নিয়ে নিজের ভাবনা তুলে ধরেন তিনি।

একটি সর্বভারতীয় ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ২০১৪ সালে রাজ্য সরকারের পক্ষ থেকে দুই একর জমি বরাদ্দ করা হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের জন্য। বামফ্রন্ট সরকারের আমলে অবশ্য স্কুল প্রোজেক্ট ধাক্কা খায় স্থানীয় বাসিন্দাদের আপত্তিতে। বর্তমানে সেই প্লটই তারকা ক্রিকেটারকে বরাদ্দ করা হয়েছে ৯৯ বছরের লিজে। বিভিন্ন স্কুল থেকে আসা প্রিন্সিপালদের সামনেই নিজের কথা জানান তিনি। সৌরভ জানান, কীভাবে সেন্ট জেভিয়ার্স স্কুল এবং কলেজের পঠন প্রক্রিয়া তাঁর স্কুল তৈরির ভাবনাকে প্রভাবিত করেছে। ‘‘আমার স্কুল সবসময়ে আমার হৃদয়ের খুব কাছাকাছি রয়েছে। বিশ্বাসের সঙ্গে বলতে পারি আমাকে গড়ে তোলার জন্য আমার স্কুল বড়সড় প্রভাব ফেলেছে।’’ বলেন তিনি।

বর্তমান শিক্ষা ব্যবস্থায় ছাত্রছাত্রীদের উপরে যেভাবে চাপ তৈরি হয়, তা নিয়েও বেশ চিন্তিত তিনি, ‘‘দিনের পর দিন বিষয়টি বেশ কঠিন হয়ে দাঁড়াচ্ছে। আমার কন্যার উপরেই চাপ দেখতে পাই। বয়সের তুলনায় স্কুল ব্যাগের যা ওজন হওয়া উচিত, তার তুলনায় অনেকটাই বেশি ও বহন করে।’’ শিক্ষার পাশাপাশি ছাত্রছাত্রীদের পর্যাপ্ত খেলার বন্দোবস্ত করার আহ্বানও তিনি দিয়েছেন।

মহারাজ জানিয়েছেন, ‘‘প্রত্যেক ছাত্রছাত্রীর উপরেই পড়াশোনার চাপ বেড়ে গিয়েছে। সপ্তাহে পাঁচদিন স্কুলে গেলে খেলার সময় কোথায় পাবে?’’ পাশাপাশি তিনি আরও জানিয়েছেন, ‘‘স্কুলে যাওয়ার পরে ওদের প্রাইভেট পড়তে যেতে হয়। তার পরে বাড়ি ফিরেই ফের একবার পড়তে বসতে হয়।’’ তাই তিনি প্রিন্সিপালদের অনুরোধ জানিয়েছেন, ছাত্রছাত্রীদের মধ্যে খেলাধুলোয় উৎসাহ বাড়ানোর জন্য।

সৌরভ গঙ্গোপাধ্যায়ের নিজস্ব স্কুলে অবশ্য খেলাধুলোর জন্য বিশেষ সুবিধা থাকছে।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর