শুক্রবার ১০ জুলাই, ২০২০ ১৭:৪১ পিএম


সিরাজগঞ্জে পলিটেকনিকে সংঘর্ষে উত্তেজনা, পরীক্ষার সময় ১৪৪ ধারা

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১১:০৬, ৮ ডিসেম্বর ২০১৯  

সিরাজগঞ্জ সদর উপজেলার তিনটি পলিটেকনিক ইনস্টিটিউটে পরীক্ষা চলাকালে ১৪৪ ধারা জারি করা হয়েছে। শিক্ষার্থীদের `ওয়ার্ড সেমিস্টার সমাপনী` পরীক্ষার সময় প্রতিষ্ঠানের পার্শ্ববর্তী ২০০ গজ এলাকা পর্যন্ত এ ধারা বলবৎ থাকবে। সিরাজগঞ্জ সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ছাত্রলীগের দু`পক্ষের সংঘর্ষের ঘটনায় পরীক্ষার সময় অপ্রীতিকর ঘটনা বা সহিংসতা এড়ানো এবং শান্তিপূর্ণ পরিবেশ রক্ষায় ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন।

প্রতিষ্ঠান তিনটি হলো- সিরাজগঞ্জ সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট, সিরাজগঞ্জ পলিটেকনিক স্কুল অ্যান্ড কলেজ এবং বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড়ে মূলবাড়ির ইনস্টিটিউট অব-মেরিন টেকনোলজি।

গত বৃহস্পতিবার সিরাজগঞ্জ সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট শাখা ছাত্রলীগের দু`গ্রুপের সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করলেও এখনও উত্তেজনা রয়েছে। সিরাজগঞ্জ সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ উভয় পক্ষকে নিয়ে মীমাংসার আশ্বাস দিলেও শনিবার সন্ধ্যা পর্যন্ত তা সম্ভব হয়নি। ওই ঘটনার জেরে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

১৪৪ ধারা জারির বিষয়টি শুধু পরীক্ষার সময় পর্যন্ত বলবৎ থাকবে বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ তোফাজ্জল হোসেন। আজ রোববার সকাল ৯টা থেকে এটি কার্যকর হয়েছে। পরীক্ষা শেষ হওয়ার পর অতিরিক্ত এক ঘণ্টা এ ধারা বলবৎ থাকবে। এ সময় সংশ্নিষ্ট বা দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি ছাড়া কেউ লাঠিসোটা, অস্ত্র বা যানবাহন নিয়ে ওইসব প্রতিষ্ঠানে প্রবেশ করতে পারবেন না। ৮ ডিসেম্বর থেকে শুরু হওয়া প্রথম, তৃতীয়, পঞ্চম ও সপ্তম সেমিস্টারের এ সমাপনী পরীক্ষা আগামী ১৬ জানুয়ারি শেষ হবে।

সিরাজগঞ্জ সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ আব্দুল হান্নান জানান, ১৪৪ ধারা জারির নির্দেশ এরই মধ্যে নোটিশ বোর্ডে টানিয়ে দেওয়া হয়েছে। এ ছাড়া মাইকযোগে শহর ও ইনস্টিটিউটের পার্শ্ববর্তী এলাকায় প্রচার করা হয়েছে।

সব খবর
এই বিভাগের আরো খবর