মঙ্গলবার ০৭ জুলাই, ২০২০ ৮:২৪ এএম


সাংবাদিকদের নামে মামলা প্রত্যাহার দাবি ইরাবের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩০, ১৯ এপ্রিল ২০২০  

চাল চুরির খবর প্রকাশের জের ধরে অনলাইন নিউজপোর্টাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী ও জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকারসহ চার জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে এডুকেশন রিপোর্টার্স এসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব)। সংগঠনের সভাপতি মুসতাক আহমদ ও সাধারণ সম্পাদক নিজামুল হক এক বিবৃতিতে একইসঙ্গে এই ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, বিভিন্ন অনলাইন, প্রিন্ট ও টেলিভিশনের সংবাদকর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে সংবাদ প্রকাশ করছেন। এইসব গণমাধ্যমের সহায়তায় করোনার সবধরণের তথ্য জনগন পাচ্ছে। জনগণকে সচেতন করার ক্ষেত্রেও অন্যতম ভুমিকা রেখে যাচ্ছে এই গণমাধ্যম। ইরাব মনে করে, যেখানে চুরির ঘটনার পর সংশ্লিষ্টদের লোকলজ্জার ভয়ে অন্তরালে যাওয়ার কথা। গ্রেফতার হয়ে বিচারের মুখোমুখি হওয়ার কথা। সেখানে দেখা যাচ্ছে, বিভিন্ন স্থানে জনগণের সম্পদ লুণ্ঠনকারীরা দম্ভ সহকারে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজে ১৯৭৪ সালে যে বিশেষ ক্ষমতা আইন তৈরি করেছেন, তার ২৫ নম্বর ধারা অনুযায়ী এই ত্রাণের চাল চুরির অপরাধটি সর্বোচ্চ মৃত্যুদন্ডে দণ্ডিত করার অপরাধ। আর সর্বনিম্ন তিন মাসের কারাদণ্ড দেয়ার বিধান আছে এই আইনে। সত্য সংবাদ প্রকাশের পরও এভাবে মামলা করার মাধ্যমে ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ হচ্ছে। যা, স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে বাঁধা দেয়ার শামিল। পাশাপাশি অন্য চোরদের উৎসাহিত করা অপচেষ্টাও করা হয়েছে এতে। ইরাব অনতিবিলম্বে এই মামলা দ্রুত প্রত্যাহারের দাবি জানাচ্ছে। পাশাপাশি সকল চাল চোরের হাজার ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে বিচারের দাবি জানাচ্ছে।


সব খবর
এই বিভাগের আরো খবর