শুক্রবার ১৬ নভেম্বর, ২০১৮ ১৫:৩১ পিএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

সহকারী গ্রন্থাগারিকরা প্রথম শ্রেণির মর্যাদা পাবেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩৯, ৫ নভেম্বর ২০১৮  

সরকারি কলেজে কর্মরত সহকারী গ্রস্থাগারিক কাম ক্যাটালগারদের ১ম শ্রেণিতে পদোন্নতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। পদোন্নতির জন্য জ্যেষ্ঠতার ভিত্তিতে সারাদেশের সরকারি কলেজ, মাদরাসা ও টির্চাস টেনিং (টিটি) কলেজে কর্মরত ৭৯ জনের তালিকা তৈরি করা হয়েছে। সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে সুপারিশকারীদের পদোন্নতি দেয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জানা গেছে, সব সরকারি কলেজ, সরকারি মাদরাসা ও টিটি কলেজে কর্মরত সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগারদের মধ্যে জ্যেষ্ঠতা ক্রমে গ্রন্থাগারিক পদে পদোন্নতি দেয়ার সিদ্ধান্ত নেয় মাউশি। তার আলোকে গত ১৫ সালের ২৯ এপ্রিল সব পর্যায়ের সরকারি কলেজের গ্রন্থাগারিক কাম ক্যাটালগারদের তথ্য পাঠাতে নির্দেশ দেয়া হয়।

তার ভিত্তিতে সারাদেশ থেকে ৭৯ জন জ্যেষ্ঠ সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগারদের তথ্য পাঠানো হয়। যাদের ডিপ্লোমা ডিগ্রি ও ৫ বছর অভিজ্ঞতা রয়েছে তাদেরকেই জ্যেষ্ঠ তালিকায় স্থান দেয়া হয়। পদোন্নতি কোটায় বর্তমানে সাতটি পদ শূন্য থাকায় সাত জনকে প্রথম শ্রেণির গ্রন্থ্যগারিক পদে (ননক্যাডার) পদোন্নতি দেয়ার কথা রয়েছে।

মাউশি থেকে জানা গেছে, মাউশির নিয়োগ বিধি ১৯৯১ মোতাবেক কলেজে গ্রন্থাগারিকের সৃষ্ট পদে ২০ শতাংশ হারে সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগারদের মধ্যে পদোন্নতির মাধ্যমে নিয়োগ দেয়ার বিধান রয়েছে। তবে তাদের পদোন্নতির জন্য গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞানে ডিপ্লোমা ডিগ্রি ও পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

কর্মকর্তারা জানান, দেশের সব সরকারি কলেজ, মাদরাসা ও টিটি কলেজে সৃষ্ট ১৫৫টি গ্রন্থাগারিক পদের মধ্যে ২০ শতাংশ অনুযায়ী ৩১ জনকে পদোন্নতি দেয়া হবে। ইতোমধ্যে ২৪ জনকে পদোন্নতি দেয়া হয়েছে। কোটা অনুযায়ী বর্তমানে বাকি ৭টি পদে পদোন্নতি দিতে পিএসসিতে যোগ্যদের তালিকা পাঠানো হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে মাউশির মহাপরিচালক (চলতি দায়িত্ব) অধ্যাপক মোহাম্মদ শামসুল হুদা বলেন, নিয়োগবিধিমালা অনুযায়ী সরকারি কলেজ, মাদারাসা ও টিটি কলেজের ২০ শতাংশ গ্রন্থাগারিক কাম ক্যাটালগারদের ১ম শ্রেণির গ্রন্থাগার পদে পদোন্নতি দেয়া হয়ে থাকে। তার আলোকে আমরা যোগ্য প্রার্থীদের পদোন্নতির জন্য তথ্য সংগ্রহ করে পিএসসিতে পাঠানো হয়েছে। পিএসসি থেকে সুপারিশ করা ব্যক্তিদের প্রথম শ্রেণির এ পদে পদোন্নতি দেয়া হবে।

 

সব খবর
এই বিভাগের আরো খবর