বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯ ৬:২২ এএম


সরকার নির্ধারিত স্কেলেই বেতন-ভাতা পাবেন ইবতেদায়ী শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:০৪, ১৫ মার্চ ২০১৮   আপডেট: ১৪:১৮, ১৬ মার্চ ২০১৮

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সমান স্কেলে বেতন-ভাতা পাচ্ছেন না স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকরা। সরকার কর্তৃক নির্ধারিত স্কেলে বেতন-ভাতা পাবেন তারা।

বৃহস্পতিবার (১৫ মার্চ) চূড়ান্ত হওয়া নীতিমালায় এমনটাই বলা হয়েছে। যদিও খসড়া নীতিমালায় ইবতেদায়ি শিক্ষকদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সমান মর্যাদা দেওয়ার প্রস্তাব করা হয়েছিল।

এ প্রসঙ্গে ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির মহাসচিব মো: শামসুল আলম  বলেন,  “নীতিমালাটি অনুমোদনের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। যেহেতু ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণ হচ্ছে না, সেহেতু প্রাথমিকের সমমানের স্কেল ধরা হলে প্রশ্ন উঠতে পারে। আর সেই প্রশ্ন এড়াতে “সরকার কর্তৃক নির্ধারিত” শব্দবন্ধ ব্যবহার করা হয়েছে।”

নতুন নীতিমালা অনুযায়ী, মাদ্রাসা শিক্ষাবোর্ড এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) অনুমোদিত পাঠ্যবই ও সিলেবাসে পাঠদান করাতে হবে। সহশিক্ষা হিসেবে কেরাত, হামদ, নাত প্রতিযোগিতা, বার্ষিক ক্রীড়া, খেলাধুলা, সাহিত্য ও সংস্কৃতি চর্চা, বৃক্ষরোপণ, কাব দল (স্কাউটিং) ও পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম থাকবে।

মাদ্রাসা নিয়ন্ত্রণ করতে পাঁচ সদস্যের একটি উপজেলা ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক কমিটি গঠিত হবে। এই কমিটির সভাপতি হবেন উপজেলা নির্বাহী কর্মকর্তা; মেট্রোপলিটন এলাকায় জেলা শিক্ষা কর্মকর্তা। সদস্য সচিব হবেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা। কমিটির অন্য সদস্যরা হবেন উপজেলা বা থানা সদরের এমপিওভুক্ত একটি ইবতেদায়ি মাদ্রাসার প্রধান, স্থানীয় শিক্ষানুরাগী ও স্থানীয় সংসদ সদস্যের একজন প্রতিনিধি।

দেশে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার (পঞ্চম শ্রেণি পর্যন্ত) সংখ্যা ৬ হাজার ৯৯৮ টি। শিক্ষক আছেন ৩৪ হাজার। এর মধ্যে মাত্র ছয় হাজার শিক্ষক মাসিক বেতন মাত্র এক হাজার টাকা বেতন পান। অন্যরা মোটেও পাননা।

সূত্রমতে, ১৯৯৪ খ্রিস্টাব্দের একই পরিপত্রে নিবন্ধিত হয় বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও সমমানের স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা। শুরু থেকেই ৫০০ টাকা করে ভাতা পেতেন এসব প্রতিষ্ঠানের শিক্ষকরা। তবে পরে প্রাথমিক বিদ্যালয় সরকারি হলেও ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকরা বঞ্চিত থেকে যান। শুধু তা-ই নয়, একই শিক্ষাব্যবস্থায় দাখিল মাদ্রাসার সঙ্গে সংযুক্ত ইবতেদায়ির শিক্ষকরা ৯ হাজার ৯১৮ টাকা বেতন পেলেও স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার প্রধান শিক্ষক পাচ্ছেন আড়াই হাজার টাকা এবং সহকারী শিক্ষকরা পাচ্ছেন মাত্র দুই হাজার ৩০০ টাকা।

সব খবর
এই বিভাগের আরো খবর