মঙ্গলবার ২২ জানুয়ারি, ২০১৯ ৯:৫৯ এএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

সরকার গঠনের পরই প্রাথমিকে বেতন বৈষম্য দূর বিষয়ে উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০৬, ৪ জানুয়ারি ২০১৯  

প্রাথমিকের সহকারী শিক্ষকদের বেতন বৈষম্য দূর করার অঙ্গীকার করেছিলে আওয়ামী লীগ। নির্বাচনের আগে নিজেদের ইশতেহারেও এই ইঙ্গিত দিয়েছিল একাদশ সংসদ নির্বাচনে বিজয়ী দলটি। ইশতেহারে আওয়ামী লীগ বলেছিল, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে ক্ষমতায় গেলে শিক্ষকদের বেতন ও মর্যাদা বৃদ্ধিসহ সরকারের নানা কল্যাণমুখী ও যুগোপযোগী উদ্যোগ সত্ত্বেও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন গ্রেডসহ শিক্ষা খাতের কিছু কিছু ক্ষেত্রে যে বৈষম্য এখনও রয়ে গেছে, আগামী মেয়াদে তা ন্যায্যতার ভিত্তিতে নিরসনের উদ্যোগ গ্রহণ করা হবে।

সূত্র জানিয়েছে সরকার গঠনের পরই এ বিষয়ে উদ্যোগ নেওয়া হবে। শিক্ষাখাতে সংস্কারের পদক্ষেপ হিসেবে বেতন বৈষম্য নিরসনের উদ্যোগ নেওয়া হবে। এছাড়া নতুন করে এমপিও প্রদানের বিষয়টিও চিন্তা করবে সরকার। শিক্ষা মন্ত্রণালয়ে একটি সূত্র এই তথ্য জানিয়েছেন।

সম্প্রতি এ বিষয়ে ইঙ্গিত দিয়েছেন গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার। তিনি বলেন, আগে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক তৃতীয় শ্রেণিতে ছিলেন, এখন দ্বিতীয় শ্রেণি হয়ে গেছে। বেতন কতটা হলে বৈষম্য থাকবে না, সেটা সরকারের সব অর্গান মিলে করবে। পৃথিবীর অন্য দেশের মতো আমরা মর্যাদা কিংবা তাদের সম্মানী দিতে পারি না। পৃথিবীর অনেক দেশ আছে যেখানে তাদের যে বেতন সেটা ইউনিভার্সিটির স্ট্রাকচারের মতো। কিন্তু আমরা আমাদের অর্থনীতিটা এই পর্যন্ত আনতে পারিনি। অবুঝ শিশুকে এনে যে শিক্ষকরা লাইনে দাঁড় করান, নিশ্চয়ই তাদের সম্মানী, তাদের আরও কোনো কিছু, তাদের সুযোগ-সুবিধা ভালোভাবে বৃদ্ধি হওয়া দরকার।

শিক্ষকদের বেতম গ্রেডের বৈষম্য দূর করার পাশাপাশি শিক্ষা খাতেও আমূল পরিবর্তনের পরিকল্পনা আছে আওয়ামী লীগের। দেশের ৯৫ শতাংশ শিশুর মাধ্যমিক শিক্ষা নিশ্চিত করা হবে ২০৩০ সালের মধ্যে। এছাড়াও শিক্ষা খাতে সর্বোচ্চ বরাদ্দ ও তার কার্যকর ব্যবহার নিশ্চিত করার চেষ্টা করবে আওয়ামী লীগ সরকার। ভাষাজ্ঞান ও গণিতজ্ঞানের গুরুত্ব বিবেচনায় প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের ভাষা ও গণিত শিক্ষকদের প্রশিক্ষণের জন্য বৃহৎ প্রকল্প গ্রহণ করা হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ে গবেষণার চর্চা বাড়িয়ে আন্তর্জাতিক মানের গবেষণাপত্র তৈরি করা হবে।

এডুকেশন বাংলা/ এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর